ভিডিও

সৌদির সঙ্গে মিল রেখে বরিশালের ৫টি গ্রামে ঈদ উদযাপন

প্রকাশিত: জুন ১৬, ২০২৪, ০১:৩৬ দুপুর
আপডেট: জুন ১৬, ২০২৪, ০৭:০৭ বিকাল
আমাদেরকে ফলো করুন

সৌদি আরবের সঙ্গে মিল রেখে বরিশাল নগরীসহ জেলার পাঁচ উপজেলায় প্রায় পাঁচ হাজার পরিবার ঈদুল আজহা উদযাপন করছেন। 

রোববার (১৬ জুন) সকালে জেলার প্রায় অর্ধশত মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এরপর ধর্মপ্রাণ মুসুল্লিরা পশু কোরবানি দেন।

তারা চট্টগ্রামের চন্দনাইশ এলাহবাদ জাহাগীরিয়া শাহসুফি দরবার শরীফের অনুসারী। পৃথিবীর কোনো প্রান্তে চাঁদ দেখা গেলে তার সঙ্গে মিল রেখে তারা রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আজহাসহ ধর্মীয় আচার পালন করে আসছেন।

বরিশাল নগরীর সাগরদীর তাজকাঠী মিয়াবাড়ী এলাকার জাহাগীরিয়া শাহসুফি মমতাজিয়া কেন্দ্রীয় জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় ঈদের জামাত হয়। মোহাম্মদ গোলাম কিবরিয়ার ইমামতিতে অনুষ্ঠিত নামাজে কয়েকশ মুসল্লি অংশ নেন।

বরিশাল নগরীর ২৬ নম্বর ওয়ার্ডের পূর্ব হরিণা ফুলিয়ার চৌধুরীবাড়ি শাহসুফি মমতাজিয়া জামে মসজিদে অনেকে ঈদের নামাজ আদায় করেন। 

বরিশাল নগরীর ২৩ নম্বর ওয়ার্ডের তাজকাঠীর হাজী বাড়ীর জাহাগিরিয়া শাহসুফি মমতাজিয়া জামে মসজিদ কমিটির সভাপতি আমীর হোসেন জানান, আশপাশের প্রায় ৫০০ পরিবারের লোকজন রোববার ঈদ পালন করে। একইভাবে বরিশাল নগরীসহ জেলার প্রায় অর্ধশত মসজিদে চন্দনাইশ দরবারের অনুসারীরা আগাম ঈদ পালন করে।

এছাড়া বরিশাল জেলার বাবুগঞ্জ উপজেলার খানপুরা, কেদারপুর, মাধবপাশাসহ ৫টি গ্রামের শতাধিক পরিবারে আগাম ঈদ উদযাপন হচ্ছে। জেলার মুলাদী, হিজলা, মেহেন্দীগঞ্জ উপজেলায় এবং বরিশাল সদর উপজেলার চন্দ্রমোহন, পতাং, লাহারহাট গ্রামে আড়াই হাজার অনুসারী রয়েছেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS