ভিডিও

সুজানগরে চিনাবাদামের বাম্পার ফলন

প্রকাশিত: জুন ২১, ২০২৪, ০৪:৪৫ দুপুর
আপডেট: জুন ২১, ২০২৪, ০৪:৪৫ দুপুর
আমাদেরকে ফলো করুন

সুজানগর (পাবনা) প্রতিনিধি:  পাবনার সুজানগরের চরাঞ্চলে এ বছর চিনাবাদামের বাম্পার ফলন হয়েছে। বর্তমানে হাট-বাজারে বাদামের বাজারও বেশ ভাল। এতে বাদাম চাষিরা ভীষণ খুশি।   

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর উপজেলার ভায়না, সাতবাড়ীয়া, নাজিরগঞ্জ এবং সাগরকান্দী ইউনিয়নের চরাঞ্চলের ৩৬০হেক্টর জমিতে চিনাবাদাম আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। কিন্তু আবহাওয়া অনুকূলে থাকায় আবাদ হয়েছে লক্ষ্যমাত্রার চেয়ে ৫০ হেক্টর বেশি জমিতে। ইতোমধ্যে আগাম আবাদ করা জমির বাদাম উঠানো শুরু হয়েছে। উপজেলার তারাবাড়ীয়া গ্রামের বাদাম চাষি আমজাদ হোসেন বলেন, এ বছর আবহাওয়া বাদাম চাষের অত্যন্ত অনুকূলে ছিল। তাছাড়া এলাকার বাদাম চাষিরা উপজেলা কৃষি বিভাগের পরামর্শক্রমে বাদাম ক্ষেতে সঠিক সময়ে সার-বিষ প্রয়োগ করেন। ফলে উপজেলার সর্বত্র বাদামের বাম্পার ফলন হয়েছে। উ

পজেলার সাতবাড়ীয়া গ্রামের বাদাম চাষি রমজান আলী বলেন, এ বছর প্রতি বিঘা জমিতে বাদাম আবাদ করতে সার, বীজ ও শ্রমিকসহ উৎপাদন খরচ হয়েছে ১৪/১৫ হাজার টাকা। আর প্রতি বিঘা জমিতে বাদাম উৎপাদন হয়েছে ৭থেকে ৮মণ। বর্তমানে হাট-বাজারে প্রতি মণ বাদাম বিক্রি হচ্ছে ৪হাজার থেকে ৫হাজার টাকা দরে। এ হিসাবে প্রতি বিঘা জমিতে উৎপাদিত বাদামের মূল্য ৩৫ থেকে ৪০ হাজার টাকা যা, উৎপাদন খরচের চেয়ে অনেক বেশি। ফলে বাদাম চাষিরা বর্তমান এ বাজারে অত্যন্ত খুশি। 

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS