ভিডিও

দিনাজপুরের ফুলবাড়ীতে ঈদের ছুটি শেষে ফিরতি টিকিটে অতিরিক্ত বাস ভাড়া আদায়

প্রকাশিত: জুন ২১, ২০২৪, ০৫:১৬ বিকাল
আপডেট: জুন ২১, ২০২৪, ০৫:১৬ বিকাল
আমাদেরকে ফলো করুন

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি : ঈদ শেষে জীবিকার প্রয়োজনে কর্মমুখী মানুষ ছুটছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে। তবে বেশিরভাগ লোক রাজধানী ঢাকায় ফিরছে। ঈদের ছুটি শেষে সবাইকে ফিরে যেতে হচ্ছে নিজ নিজ কর্মস্থলে। তাই যত ভোগান্তি হোক না কেন কর্মস্থলে ফিরতেই হবে। এদিকে যাত্রীদের এ ব্যস্ততাকে সুযোগ হিসেবে নিয়ে তাদের কাছ থেকে অতিরিক্ত বাস ভাড়া আদায়ের অভিযোগ পাওয়া গেছে। এ কারণে ঈদো ছুটি শেষে রাজধানীমুখি যাত্রীদের গুণতে হচ্ছে অতিরিক্ত টাকা।

সরেজমিনে ফুলবাড়ী শহরের ঢাকাগামী বিভিন্ন বাস কাউন্টার ঘুরে দেখা গেছে, দিনাজপুর থেকে ফুলবাড়ী হয়ে প্রতিদিন ঢাকা যাতায়াত করে প্রায় ৪০টি কোম্পানির বাস । ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে প্রতিটি কাউন্টারে নির্ধারিত ভাড়ার মূল্য তালিকা ঝুলানোর নিয়ম থাকলেও কোন বাস কাউন্টারে এমন তালিকা দেখা যায়নি।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃক গত ২ এপ্রিল’২৪ ওয়েব সাইডে প্রকাশিত নির্ধারিত ভাড়া তালিকা অনুযায়ী উল্লেখ করা হয়েছে দিনাজপুর-ঢাকা নন এসি নরমাল কোসে (বাসে) ৯২১ টাকা ভাড়া। কিন্তু সরজমিনে দেখা যায় এর ভিন্ন চিত্র। নির্ধারিত ভাড়া উপেক্ষা করে বিভিন্ন কোম্পানির কাউন্টারগুলো ইচ্ছেমত ভাড়া আদায় করছে।

ফুলবাড়ী পৌর এলাকার কাঁটাবাড়ী গ্রামের ঢাকাগামী যাত্রী জাহিদ হোসেন বলেন, আমরা স্বামী-স্ত্রী ঢাকায় একটি পোশাক কারখানায় চাকরি করি। টিকিটের জন্য বিভিন্ন কাউন্টারে ঘুরে টিকিট পেয়েছি; কিন্তু ভাড়া অনেক বেশি। দুটি টিকিট প্রতিটি ১৩০০ টাকা হিসেবে ২৬০০ টাকায় কিনতে হয়েছে। তিনি বলেন, ফুলবাড়ী থেকে ঢাকাগামী টিকেট ঈদের পূর্বে ছিল ৮০০ টাকা। ঈদ উপলক্ষে ৯৪০ টাকার কথা আমরা জানি। তবে সব পরিবহনের ভাড়া ২০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত অতিরিক্ত নেয়া হচ্ছে।

বিষয়টি নিয়ে কথা বললে একটি পরিবহনের কাউন্টারের টিকিট বিক্রেতা অভিযোগ অস্বীকার করে বলেন, মালিকপক্ষের বেঁধে দেয়া দামেই টিকিট বিক্রি করছি। প্রতিটি টিকিট থেকে মাত্র ১০০ টাকা কমিশন পাই। অনলাইনের টিকিট বেশি নেওয়ার কোন উপায় নেই। একই কথা বলেন, আরেকটি পরিবহণের ম্যানেজারসহ অন্যন্য কাউন্টার মালিকরা।

এদিকে নাম না প্রকাশের শর্তে এক কাউন্টার ম্যানেজার বলেন, বাসগুলো ঢাকা থেকে ফাঁকা আসছে। শুধুমাত্র দিনাজপুর থেকে যাওয়ার সময় যাত্রী নিয়ে যাচ্ছে। তাই একটু ভাড়ায় তারতাম্য হচ্ছে।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, দিনাজপুরের সহকারী পরিচালক মমতাজ বেগম বলেন,বাস কাউন্টারগুলোতে বিআরটিএ কর্তৃক নির্ধারিত ভাড়ার তালিকা রাখতে হবে। ঈদের সময় অতিরিক্ত ভাড়া গ্রহণ করলে সেই তালিকাও প্রদর্শন করতে হবে। যদি কেউ আইন অমান্য করে, সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বিষয়টি নিয়ে উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ জাফর আরিফ চৌধুরী জানান, বিআরটিএ কর্তৃক নির্ধারিত যে ভাড়া বেঁধে দেয়া হয়েছে, তার তালিকা প্রতিটি কাউন্টারে প্রদর্শন করতে হবে এবং সে অনুযায়ী ভাড়া নিতে হবে। বিষয়টি কাউন্টার মালিকদের অবগত করা হয়েছে। এর বাইরে যদি কেউ অতিরিক্ত ভাড়া আদায় করেন বা মূল্য তালিকা প্রদর্শন না করেন তবে তদন্ত সাপেক্ষে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS