ভিডিও

ছুটি শেষে ঢাকায় ফিরছে মানুষ

প্রকাশিত: জুন ২১, ২০২৪, ০৫:২২ বিকাল
আপডেট: জুন ২১, ২০২৪, ০৫:২২ বিকাল
আমাদেরকে ফলো করুন

রাজধানী আবারও ফিরছে চিরচেনা রূপে।ঈদের ছুটি শেষে রাজধানীতে ফিরতে শুরু করেছেন কর্মজীবী মানুষেরা। ঈদের ছুটি শেষ হয়েছে গত মঙ্গলবার (১৮ জুন)। তবে যারা অতিরিক্ত ২-৩ দিন ছুটি নিয়েছিলেন, তারাও এখন ফিরছেন কর্মস্থল ঢাকায়। সংশ্লিষ্টরা বলছেন, ঈদ উদযাপন করতে ঢাকা ছেড়ে যাওয়া মানুষেরা ধীরে-সুস্থে ফিরছেন। ফিরতি যাত্রায় ট্রেনের শিডিউল বিপর্যয় না থাকায় অভিযোগ নেই যাত্রীদের। একই সঙ্গে মহা সড়কেও ততটা চাপ সৃষ্টি হয়নি।

শুক্রবার (২১ জুন) কমলাপুর রেলওয়ে স্টেশন ঘুরে এমন চিত্র দেখা গেছে। এসময় কথা হয়, ঢাকায় ফিরে আসা যাত্রীদের সঙ্গে। 

ছুটি শেষে দিনাজপুর থেকে ফিরে আসা বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবী আমিনুল ইসলাম বলেন, স্ত্রী-সন্তান নিয়ে বাবা-মায়ের সঙ্গে ঈদ করতে গিয়েছিলাম। ছুটি ছিল তিন দিনের। আমি আরও তিন দিনের ছুটি নিয়ে গিয়েছিলাম। কারণ, সামনে আর বড় কোনও ছুটি নেই যে, সবাই মিলে বাড়ি যাবো। পরিবারের সবার সঙ্গে ভালোই ছুটি কাটিয়ে আসলাম। ছুটি শেষ, আবার বাচ্চাদের স্কুল খুলে যাবে, তাই ফিরে আসলাম।

শুক্রবার দুপুরে কমলাপুর রেলওয়ে স্টেশনের দৃশ্য, ছবি: প্রতিবেদকনিয়ামুন নাসির ঢাকায় ফিরেছেন নীলফামারী থেকে। তিনি বলেন, ঈদে মাত্র চার দিনের ছুটি পেয়েছি। ওই অল্প ছুটিতে এত দূরে যাওয়া-আসা পোষায় না। তাই দুই দিনের অতিরিক্ত ছুটি নিয়েছিলাম। ছয় দিনের ছুটি কাটিয়ে আসলাম। ট্রেনের যাওয়া-আসা দুটোই ভালো ছিল। কোনও সমস্যা হয়নি।

ঢাকা রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার শাহাদাৎ হোসেন বলেন, বৃহস্পতিবার (২০ জুন) থেকে অগ্রিম টিকিটের যাত্রা শুরু হয়েছে। যাত্রীদের চাপ স্বাভাবিক আছে। ভালোভাবেই যাত্রীরা গন্তব্যে ফিরতে পারছেন।

এদিকে অনেকে যেমন ছুটি কাটিয়ে ঢাকা ফিরছেন, আবার যারা ঈদে ছুটি পাননি, তারা এখন ঢাকা ছেড়ে যাচ্ছেন পরিবারের সঙ্গে সময় কাটাতে।

ঢাকা থেকে চাঁপাইনবাবগঞ্জে যাচ্ছিলেন ফরিদুর রহমান আকাশ। তিনি ঢাকায় একটি শপিংমলে পোশাকের দোকানে চাকরি করেন। তিনি বলেন, চাঁদরাত পর্যন্ত  ডিউটি ছিল। এছাড়া ঢাকায় কয়েক জায়গায় দাওয়াত ছিল। সে কারণে ঈদে বাড়ি যেতে পারিনি। তাই আজকে যাচ্ছি।

রেলওয়ে স্টেশন সূত্র জানায়, ঈদের আগের দিন পর্যন্ত রাজধানী থেকে প্রায় ৭০ জোড়া ট্রেন ছেড়ে গেলেও ঈদের দিন একটি মেইল ট্রেন চলেছে। তবে গত মঙ্গলবার ঈদের দ্বিতীয় দিন কমলাপুর থেকে দুই-তৃতীয়াংশ ট্রেন চলাচল করেছে। বুধবার থেকে সব ট্রেন চলাচল করছে বলে জানিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। আজ শুক্রবার যারা ফিরছেন, তারা গত ১১ জুন টিকিট কেটেছেন।

উল্লেখ্য, গত ২২ জুনের আসন বিক্রি হয়েছিল ১২ জুন, ২৩ জুনের আসন বিক্রি হয়েছিল ১৩ জুন, ২৪ জুনের আসন বিক্রি হয়েছিল ১৪ জুন। ২০ থেকে ২৪ জুন পর্যন্ত ঢাকার বাইরে থেকে যাত্রীরা ঢাকায় ফিরবেন।

গত ১৮ জুন ঈদের ছুটি শেষ হওয়াতে সেদিন থেকেই ঢাকায় আসতে শুরু করেন চাকরিজীবীরা। রোববার থেকে পুরোদমে চালু হবে মার্কেট ও বেসরকারি প্রতিষ্ঠান। যার কারণে আরও দুদিন ঢাকায় ফেরা মানুষের চাপ কিছুটা বাড়বে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS