ভিডিও

নওগাঁর হাসপাতালে মজুদ রয়েছে সাপের বিষের অ্যান্টিভেনম

প্রকাশিত: জুন ২২, ২০২৪, ০৮:০৩ রাত
আপডেট: জুন ২২, ২০২৪, ০৮:০৩ রাত
আমাদেরকে ফলো করুন

নওগাঁ প্রতিনিধি : নওগাঁর হাসপাতালগুলোতে মজুদ রয়েছে সাপের বিষের অ্যান্টিভেনম। বর্তমান সময়ে দেশের বিভিন্ন এলাকায় রাসেলস ভাইপার সাপের উপদ্রব বেড়ে যাওয়ায় সর্বত্র এখন সাপ আতঙ্ক বিরাজ করছে। বিশ্বের সকল বিষাক্ত সাপের মধ্যে অন্যতম হচ্ছে রাসেলস ভাইপার।

নওগাঁয় এখন পর্যন্ত রাসেলস ভাইপার সাপের সন্ধান পাওয়া যায়নি। তবুও যে কোন সাপের প্রতিষেধক হিসেবে জেলার ১১টি সরকারি হাসপাতালে অ্যান্টিভেনম মজুদ রাখা হয়েছে বলে জানান নওগাঁর ডেপুটি সিভিল সার্জন ডা. মুনির আলী আকন্দ।

রাণীনগর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. কেএইচএম ইফতেখারুল আলম খান অংকুর বলেন, সম্প্রতি রাসেলস ভাইপার কিংবা অন্য সাপে কাটা রোগী হাসপাতালে আসেনি। তবুও হাসপাতালে সবসময় একাধিক অ্যান্টিভেনম ডোজ মজুদ রাখা হয়েছে।

যেহেতু এখন রাসেলস ভাইপারসহ সাপে কাটা রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে সেহেতু আরও অ্যান্টিভেনমের জন্য চাহিদাপত্র প্রদান করা হয়েছে।

নওগাঁর ডেপুটি সিভিল সার্জন ডা. মুনির আলী আকন্দ বলেন, জেলার সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সাপের অ্যান্টিভেনম হিসেবে সব সময় দু-একটি ডোজ মজুদ রাখা হয়। আরও বেশি সংখ্যক অ্যান্টিভেনমের জন্য মন্ত্রণালয় বরাবর চাহিদাপত্র পাঠানো হয়েছে। আশা করা হচ্ছে দ্রুতই বরাদ্দ পাওয়া যাবে।

এ ছাড়াও যেকোন ধরণের সাপ থেকে সাবধানতা অবলম্বন করা ও সচেতনতা সৃষ্টির মাধ্যমে সতর্ক হওয়ার প্রতি তাগিদ প্রদান করেন তিনি। সাপ কামড়ালে করণীয় ও চিকিৎসাসেবাসহ নানা বিষয়ে সচেতনতামূলক বিভিন্ন প্রচারণা কর্মকান্ড অব্যাহত রাখা হয়েছে বলেও তিনি জানান।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS