ভিডিও

তেঁতুলিয়ায় বারি চীনা বাদামের বাম্পার ফলন, ভাল দামে খুশি চাষি

প্রকাশিত: জুন ২৩, ২০২৪, ০৮:২৯ রাত
আপডেট: জুন ২৩, ২০২৪, ০৮:২৯ রাত
আমাদেরকে ফলো করুন

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি : পঞ্চগড়ের তেঁতুলিয়ায় বারি চীনা বাদামের বাম্পার ফলন আর বাজারে ভাল দাম পেয়ে চাষিরা খুশি। এ অঞ্চলের আবহাওয়া বাদাম চাষের জন্য বেশ উপযোগী হওয়ায় এ বছর বেলে-দোঁআশ মাটিতে বারি চীনা-৬ জাতের বাদামের বাম্পার ফলন হয়েছে।

পঞ্চগড় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, এ বছর জেলার পাঁচ উপজেলায় বাদাম চাষের লক্ষ্যমাত্রা ছিল ৯ হাজার হেক্টর। আবহাওয়া অনুকূলে থাকায় ও বাদাম লাভজনক অর্থকরী ফসল হওয়ায় লক্ষ্যমাত্রা অর্জিত হওয়ার পর আরও ১৭ হেক্টর জমিতে বাদাম চাষ হয়েছে। চাষকৃত বাদামের মধ্যে রয়েছে বারি চীনা-৬, বারি চীনা-৮, ঢাকা-১, বিনা-৪, বিনা-৮, বারি চীনা-৯, ঝিঙ্গা, ও ঢাকা-২সহ মোট ৯টি জাত।

বেংহারী গ্রামের বাদাম চাষি যোগেশ রায় জানান, অন্যান্য ফসলের তুলনায় বাদাম চাষে খরচ কম এবং তেমন কোন রোগবালাই নেই। তিনি ২ বিঘা জমিতে বাদাম চাষবাদ করে ২৩মণ ফলন পেয়েছেন। বর্তমানে প্রতি মণ বাদাম ৩ হাজার ৮শ’ টাকা থেকে ৪ হাজার ৫শ’ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। বাজারে ভাল দাম থাকায় অর্থনৈতিকভাবে লাভবান হবেন বলে আশাবাদী তিনি।

পঞ্চগড় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক, কৃষিবিদ মো. আব্দুল মতিন বলেন, আলু উত্তোলনের পর একই জমিতে চাষিরা স্বল্পখরচে লাঙল টেনে বাদামের বীজ রোপণ করতে পারে। শুধুমাত্র বাদাম তোলার সময় পরিবারের লোকজনের পাশাপাশি বাইরের কিছু শ্রমিক লাগে।

এ মৌসুমে চাষিরা প্রতি বিঘায় ১১ থেকে ১২ মণ করে বাদামের ফলন পেয়েছে। ফলন ও বাজারে ভাল দাম পেয়ে জেলার চাষিরা বাদাম চাষে উদ্বুদ্ধ হচ্ছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS