ভিডিও

নানা সমস্যায় জর্জরিত নবাবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

প্রকাশিত: জুন ২৬, ২০২৪, ০৬:১৯ বিকাল
আপডেট: জুন ২৬, ২০২৪, ০৬:১৯ বিকাল
আমাদেরকে ফলো করুন

নবাবগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি : নানা সমস্যায় জর্জরিত হয়ে পড়েছে দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। চিকিৎসকসহ বিভিন্ন পদে জনবল সংকট, শয্যা স্বল্পতা, যন্ত্রাংশ অচল, বৈদ্যুতিক সমস্যাসহ নানা সমস্যা দেখা দিয়েছে কমপ্লেক্সটিতে।

আজ বুধবার (২৬ জুন) কমপ্লেক্সের এনসিডি কর্ণারে গিয়ে দেখা যায়, সেবিকারা রোগীদের রক্তচাপ আর ডায়াবেটিস পরীক্ষা করে ওষুধ দিচ্ছেন। সেখানে কোন চিকিৎসক নেই। ফার্মেসিতে একজন সেবিকা রোগীদের ওষুধ সরবরাহ করছেন। ভবনে আলট্রাসনোগ্রাম মেশিন থাকলেও তা বন্ধ রয়েছে। এভাবে কমপ্লেক্সটিতে চিকিৎসা সেবা কার্যক্রম চলছে। ফলে এলাকাবাসী কাঙ্খিত চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে।

বিষয়টি নিয়ে কমপ্লেক্সে অতিরিক্ত দায়িত্বে থাকা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তানভীর হাসনাত রবিন জানান, স্বাস্থ্য কমপ্লেক্সটি ৩১ শয্যা বিশিষ্ট। ৫০ শয্যায় উন্নিতকরণে অবকাঠামো নির্মাণ হলেও তা চালু হয়নি। রোগী বেশি হলেও ৩১ জনের বেশি বরাদ্দ ব্যবহারের সুযোগ নেই। চিকিৎসকসহ অন্যান্য পদে জনবল সংকট তো আছেই।

তিনি আরও জানান, বিদ্যুৎ চলে গেলে অন্ধকার হয়ে যায়। জেনারেটর থাকলেও তেল বরাদ্দ নেই। ২টি আইপিএস থাকলে বিদ্যুৎ সমস্যার কিছুটা হলেও সমাধান হতো। সমস্যা রয়েছে পর্যাপ্ত ফ্যানেরও। আর আলট্রানোগ্রাম মেশিনটি চিকিৎসক অভাবে একদিকে যেমন বন্ধ রয়েছে তেমনি সেটির প্রিন্টারও খারাপ।

তিনি জানান, সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা ও স্থানীয় উপজেলা প্রশাসনের সহযোগিতায় এসব সমস্যা সমাধানের চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে। গ্রামীণ জনপদের মানুষের চিকিৎসা সেবা প্রদানে কমপ্লেক্সটিতে চিকিৎসকসহ বিভিন্ন পদে জনবল দেয়াসহ সকল সমস্যার সমাধান করে চিকিৎসা সেবা নিশ্চিত করতে সংশ্লিষ্ট বিভাগের উর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন এলাকাবাসী।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS