ভিডিও

দেবীগঞ্জে সফল পোনা চাষি চিনু মাস্টার

প্রকাশিত: জুন ২৬, ২০২৪, ১১:০৪ রাত
আপডেট: জুন ২৬, ২০২৪, ১১:০৪ রাত
আমাদেরকে ফলো করুন

পঞ্চগড় ও দেবীগঞ্জ প্রতিনিধি : দিন দিন চাহিদা বাড়লেও মাছের উৎপাদন কমছে উত্তরের জেলা পঞ্চগড়ে। বিভিন্ন জেলা থেকে মাছ এসে এখানকার চাহিদা পূরণ করতে হয়। জেলার মাটি অপেক্ষাকৃত উঁচু এবং বেলে দোআঁশ হওয়ায় পানির ধারণ ক্ষমতা বেশ কম। এ কারণে শুষ্ক মৌসুম শুরু হওয়ার পরই পানি শূণ্য হয়ে পড়ে খাল-বিলের পানি।

সরকারি ও বেসরকারিভাবে চেষ্টা চলছে জেলায় মাছের উৎপাদন বাড়ানোর। এরই মধ্যে নানা প্রতিকূলতা পেরিয়ে জেলার দেবীগঞ্জে বেড়েছে মাছের উৎপাদন। সেই সাথে বেড়েছে পোনা মাছের উৎপাদন ও সরবরাহ। অল্প সময়ে লাভ বেশি হওয়ায় অনেকেই বড় মাছ চাষ না করে পোনা মাছ চাষ শুরু করেছেন।

এমন একজন পোনা মাছ চাষি হচ্ছেন উপজেলার সোনাহার ইউনিয়নের সোনাহার গ্রামের স্কুল শিক্ষক অশোক কুমার রায় (চিনু মাস্টার)। তিনি স্থানীয় সোনাহার উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক হলেও এলাকায় মাছের পোনা চাষি হিসেবে অধিক পরিচিত।

অশোক কুমার রায় জানান, গত বছরের শুরুতে বেসরকারি উন্নয়ন সংস্থা শার্প’র মৎস্য কর্মকর্তা রবিউল আলমের পরামর্শ ও সহযোগিতায় মাছের পোনা চাষ শুরু করি। প্রথম বছরে দেড় কেজি কার্প জাতীয় মিশ্র মাছের রেনু মজুদ করে প্রায় ২০ মণ বিভিন্ন আকারের পোনা মাছ বিক্রি করি।

সব মিলিয়ে ৪-৫ লাখ টাকা খরচ করে বিক্রয় করি ১৩-১৪ লাখ টাকার পোনা মাছ। চলতি মৌসুমে আমার মাছের খামারে ৪০-৪৫ মণ পোনা মাছ মজুদ রয়েছে। যার বাজারমূল্য প্রায় ২৮ থেকে ৩৫ লাখ টাকা। দেবীগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা রতন কুমার বর্মন বলেন, এই উপজেলায় বিভিন্ন মৌসুমী পুকুরে মাছের পোনা চাষ করার বিষয়ে পরামর্শ প্রদান অব্যাহত রয়েছে।

এ কারণে উপজেলায় আগের তুলনায় মাছের উৎপাদন বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি শার্পসহ বিভিন্ন এনজিওর সহায়তায় পোনা মাছ চাষ করে অনেকে স্বাবলম্বী হয়েছেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS