ভিডিও

নওগাঁ সাপাহারে অবশেষে ৫০ কেজিতে মণ হিসেবে আম কেনা-বেচা

প্রকাশিত: জুন ২৭, ২০২৪, ০৫:০৪ বিকাল
আপডেট: জুন ২৭, ২০২৪, ১১:৪১ রাত
আমাদেরকে ফলো করুন

সাপাহার (নওগাঁ) প্রতিনিধি : অবশেষে নিরুপায় হয়েই আম ব্যবসায়ীদের নিয়মে ৫০ কেজিতে (ক্যারেটসহ) ১ মণ হিসেবেই আম বিক্রি করছেন আমের বাণিজ্যিক রাজধানী নওগাঁর সাপাহারের আমচাষিরা। খাদ্যমন্ত্রীর ৪৮ কেজিতে ১ মণ নির্ধারণের সিদ্ধান্তকেও উপেক্ষা করে আমচাষিদের এক রকম জিম্মি করেই উভয়ের সম্মতিতে এখন তারা পূর্বের ন্যায় ২ কেজি আম ছাড় দিয়ে ৫০ কেজিতে ১ মণ হিসেবে আম ক্রয় করছেন। উপায় না পেয়ে পঁচনশীল কাঁচামাল আম সংরক্ষণের কোন বিকল্প না থাকায় চাষিরাও ব্যবসায়ীদের সিদ্ধাকেই গুরুত্ব দিয়ে তাদের কষ্টের উৎপাদিত ফসল আম এখন পূর্বের নিয়মেই বিক্রি করে চলেছেন।

এবিষয়ে সাপাহার আম ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ইমাম হোসেন রিফাত এর সাথে কথা হলে তিনি জানান যে, হঠাৎ করে ব্যাপারীরা পূর্বের চেয়ে ৫/৬কেজি আম কম পাওয়াতে তারা আম কেনার আগ্রহ হারাচ্ছিল আবার ৫২কেজিতে মণ ধরায় আমচাষিরাও ক্ষতিগ্রস্ত হচ্ছিল তাই আম ক্রয় বন্ধ না রেখে ক্রেতা বিক্রেতা উভয়ের সম্মতিতে ২ কেজি ছাড় দিয়ে ৫০ কেজিতে (ক্যারেটসহ) মণ হিসেবে আম ক্রয়-বিক্রয় চালু করা হয়েছে। এখন চাষিগণও সহজে আম বিক্রি করতে পারছে আবার ব্যাপারীরাও মন ভরে আম ক্রয় করছেন। বর্তমানে চাষিও ব্যবসায়ীদের মাঝে আর কোন দ্বন্দ্ব নেই বলেও তিনি জানিয়েছেন।

উপজেলার দীঘিরহাটের আমচাষি নুহু মিয়া, বাখরপুর গ্রামের মতিউর রহমান, আইহাইএর বাবলু জানান, গত দুইদিন আম বিক্রি করতে না পারায় আম নিয়ে দম প্রায় বন্ধ হয়ে আসছিল। আজ উভয়ের সম্মতিতে ২ কেজি ছাড় দিয়ে ৫০ কেজিতে মণ হিসেবে আম বিক্রয় করেছি। আমচাষিরা একটু ক্ষতিগ্রস্ত হলেও বর্তমানে পূর্বের ন্যায় সাবেক গতিতে আম কেনা-বেচা চলছে বলেও তারা জানিয়েছেন।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS