ভিডিও

বদলগাছী-আক্কেলপুর সড়কের দু’পাশে দৃষ্টিনন্দন তালগাছ

প্রকাশিত: জুন ২৯, ২০২৪, ১০:৫৯ রাত
আপডেট: জুন ৩০, ২০২৪, ০২:৩৪ রাত
আমাদেরকে ফলো করুন

বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি : আর নয় ঘুঘু ডাঙ্গা এখন নওগাঁর বদলগাছী আক্কেলপুর সড়কের দু’পাশে দৃষ্টিনন্দন তালগাছের সারি নজরকারে পথচারীদের। দুই পাশে তালগাছের সারি মাঝখানে পিচঢালা পথ প্রকৃতি যেন সেজেছে নতুন রূপে।

তাল গাছগুলো পরিস্কার করে চুনকাম করলে ঘুঘুডাঙ্গাকে ছাড়িয়ে যাবে এমন মন্তব্য করেন পথচারীরা। যথারীতি তাল গাছগুলো পরিস্কার করার উদ্যোগ নিয়েছেন নওগাঁ জেলা সড়ক ও জনপথ বিভাগ।

তথ্য সংগ্রহকালে দেখা যায়, সড়কের প্রশস্তকরণ কাজ প্রায় শেষের পথে এখন শুধু সিলকোট বাকি। আঞ্চলিক এই মহাসড়কটি ১২ ফুট হতে ১৮ ফুটে উন্নীত করা হয়েছে। সড়ক উন্নয়ন প্রকল্পের কাজ শুরু করার আগেই দু’পাশের সকল প্রকার গাছ কেটে ফেলা হয়।

রয়ে যায় শুধু দু’পাশে তালগাছ। অন্যান্য গাছ কেটে ফেলার পরই সারি সারি তাল গাছের সৌন্দর্য ফুটে উঠে সড়কের দু’পাশে। তালগাছের সৌন্দর্যে আকৃষ্ট হচ্ছে পথচারীরা। এলাকাবাসী জানায় সড়ক প্রশস্ত করায় দৃষ্টিনন্দন সারি সারি তালগাছের সবুজ প্রকৃতির সুন্দর বেষ্টুনী তৈরি হয়েছে সড়কে।

সড়কের উদ্বোধনী ফলোকে দেখা যায় এ সড়কের নামকরণ করা হয় শহিদ বীর মুক্তিযোদ্ধা আমজাদ হোসেন নামে। সাড়ে ১০ কিলোমিটার সড়ক নির্মাণে বরাদ্দ ছিল ৩৭ কোটি ৫৬ লাখ টাকা। কাজটি বাস্তবায়ণ করেন তোমা কন্ট্রাকশন কো লিমিঃ।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ড সূত্রে জানা যায়, ২০১৮ সালে সরকারের নির্বাচনি ইসতেহারে বলা হয়েছিল আমার গ্রাম আমার শহর। গ্রামে শহরের সকল সুযোগ সুবিধা পাবে সাধারণ মানুষ। সেই আলোকে ২০২১ সালের ২৯ জুন ভার্চুয়ালি গ্রামীণ উন্নয়নে পর্যটন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছিল উপজেলায়। বলা হয়েছিল পর্যটনের মাধ্যমে গ্রামীন জনগোষ্ঠীর উন্নয়নে সারাদেশে ৬০টি উপজেলা বেছে নেওয়া হয়।

এর মধ্যে রয়েছে বদলগাছী উপজেলা। আলোচনায় উঠে আসে, গ্রাম প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর। গ্রামে বৈচিত্র্যময় জীবন ধারা রয়েছে। রয়েছে আবহমান বাংলার লোক সংস্কৃতি। আরও রয়েছে ঐতিহ্যবাহী গ্রামীণ খাবার পিঠা পার্বণ মেলা উৎসব ইত্যাদি।

এই অসাধারণ বৈচিত্রময় গ্রামীণ জীবন যা পর্যটকদের দৃষ্টি আকর্ষণ করে। এই আলোকে সিদ্ধান্ত নেয় ট্যুরিজম বোর্ড গ্রামীণ অবকাঠামোর উন্নয়নে রাস্তাঘাটসহ যে কোন নির্মাণ কাজ দর্শনীয় বা পর্যটন আকারে গড়ে তোলার পরামর্শ দেয়।

এ বিষয়ে নওগাঁ জেলা সড়ক ও জনপদ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী নূরে আলম সিদ্দিক ও নির্বাহী প্রকৌশলী মো. রাশেদুল হক এর সাথে মোবাইল ফোনে কথা বললে তারা জানান, সড়ক নির্মাণ কাজ শেষের পথে। শিঘ্রই তালগাছ গুলো পরিস্কার করে চুনকাম করা হবে। এতে তালগাছের পাশাপাশি সড়কে সৌন্দর্য বৃদ্ধি পাবে। আকৃষ্ট হবে এলাকাবাসীসহ পথচারীরা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS