ভিডিও

নাটোরের রাসেল আলিম পরীক্ষা দিচ্ছে বাম পা দিয়ে লিখে

দুই হাত ও ডান পা নেই

প্রকাশিত: জুন ৩০, ২০২৪, ০৭:৫৯ বিকাল
আপডেট: জুলাই ০১, ২০২৪, ১২:৩৩ রাত
আমাদেরকে ফলো করুন

নাটোর প্রতিনিধি : নাটোরের রাসেল মৃধা (১৯) জন্ম থেকেই নেই তার দুই হাত ও ডান পা। তবু থেমে নেই সে। আজ রোববার (৩০ জুন) থেকে শুরু হওয়া আলিম পরীক্ষায় অংশ নিয়ে পরীক্ষা দিচ্ছেন বাম পা দিয়ে লিখে। নাটোর শহরের আল মাদরাসাতুল জমহুরিয়া কামিল মাদ্রাসা কেন্দ্রে গিয়ে দেখা মেলে এমন চিত্র। দুই হাত ও ডান পা না থাকলেও রয়েছে একমাত্র বাম পা।

তবে তা স্বাভাবিক আকারের চেয়ে অনেক ছোট। শারীরিক সক্ষমতার দিক থেকে পিছিয়ে থাকলেও পড়াশোনায় রয়েছে তার অদম্য ইচ্ছা। তাই তো বাম পায়ের আঙুলের ফাঁকে কলম রেখে আলিম পরীক্ষায় অংশ নিয়েছেন প্রতিবন্ধী রাসেল মৃধা।

নাটোরের সিংড়া পৌরসভার শোলাকুড়া মহল্লার দিনমজুর আব্দুর রহিম মৃধার ছেলে রাসেল স্থানীয় শোলাকুড়া ইসলামিয়া আলিম মাদ্রাসার ছাত্র। অভাব-অনটনের মধ্যেও প্রতিবন্ধী ছেলের লেখাপড়ার প্রতি আগ্রহ দেখে দরিদ্র মা-বাবা হাল ছাড়েননি।

রাসেল মৃধার বাবা দিনমজুর আব্দুর রহিম মৃধা বলেন, লেখাপড়ার প্রতি ছেলের আগ্রহ দেখে কষ্ট করে তাকে পড়াশোনা করাচ্ছি। তার আশা লেখাপড়া শিখে ছেলে একদিন পরিবারের মুখ উজ্জ্বল করবে। এর আগে রাসেল পায়ে লিখে দাখিল পরীক্ষায় জিপিএ ৩ দশমিক ৮৮ পেয়েছিল।

পরীক্ষায় তার উত্তীর্ণ হওয়ার খবর পেয়ে নাটোরের তৎকালীন জেলা প্রশাসক (বর্তমানে রাজশাহীর জেলা প্রশাসক) শামীম আহমেদ মিষ্টি ও ফুল নিয়ে তাদের বাড়ি গিয়ে তাকে ও তার পিতামাতাকে শুভেচ্ছা জানান। পাশাপাশি তার লেখাপড়া চালিয়ে নেয়ার জন্য উৎসাহ যোগান।

শোলাকুড়া ইসলামিয়া আলিম মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মোতাররফ হোসেন বলেন, রাসেল মৃধা বিগত পরীক্ষাগুলোতেও কৃতিত্ব অর্জন করেছে। তিনি আশা প্রকাশ করেন, রাসেল এবারও ভালো ফলাফল করবে। লেখাপড়া শিখে সে প্রতিবন্ধীদের পাশে থাকার পাশাপাশি নিজেকে মানবসেবায় নিয়োজিত করার আশা ব্যক্ত করেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS