ভিডিও

রংপুরের স্বাস্থ্যসেবায় যুক্ত হচ্ছে রোবটিক সার্জারী

প্রকাশিত: জুন ৩০, ২০২৪, ১০:৫৬ রাত
আপডেট: জুলাই ০১, ২০২৪, ১১:০০ দুপুর
আমাদেরকে ফলো করুন

রংপুর প্রতিনিধি : আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে দেশের স্বাস্থ্যসেবার মান উন্নয়নে দ্রুত সময়ের মধ্যে রংপুরে রোবটিক সার্জারীর মাধ্যমে জটিল অস্ত্রপ্রচার শুরু হতে যাচ্ছে। আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্ট (এআই) ব্যবহারের মাধ্যমে রোবটিক সার্জারীতে দেহের অপ্রশস্ত ও জটিল স্থানে অস্ত্রপ্রচার করা সম্ভব হবে।

এতে করে ইউরোলজি, গাইনোকলজি, ক্লোলোরেকটাল সার্জারী, হেপাটোবিলিয়ারী ও অ্যাবডোমিনাল ওয়াল রিকন্সট্রাকশন সার্জারী সহজ হবে এবং সার্জনদের শতকরা ৭০ ভাগ কাজের চাপ কমে আসবে। রোবটিক সার্জারীর মাধ্যমে খরচ বেশি হলেও অস্ত্রোপচার সংক্রান্ত জটিলতা, রক্তপাত ও সংক্রমণের হার অনেকাংশে কমে আসবে।

দেশের তরুণ সার্জনদের রোবটিক সার্জারী বিষয়ে ফেলোশিপ করাসহ রোবটিক সার্জারীতে উদ্ধুদ্ধ করতে আগামী ৫ জুলাই রংপুরে একটি আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হবে। এতে দেশ বিদেশের খ্যাতিমান সার্জনরা অংশগ্রহণ করবেন বলে জানা গেছে।

আজ রোববার (৩০ জুন) দুপুরে বেসরকারি রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতালের আয়োজনে সেখানে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন দেশের প্রথম রোবটিক সার্জন ও হাসপাতালটির সার্জারী বিভাগের প্রধান অধ্যাপক ডা. জাবেদ আখতার।

সংবাদ সম্মেলনে তিনি জানান, ওপেন সার্জারীর পাশাপাশি এখন ল্যাপারোস্কপি সার্জারী বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। কিন্তু ল্যাপারোস্কপি সার্জারীর কিছু সীমাবদ্ধতাও রয়েছে। রোবটিক সার্জারীতে অপারেশনের স্থান ভাল ও স্পষ্ট দেখার জন্য এখানে উচ্চ ক্ষমতা সম্পন্ন থ্রিডি ক্যামেরা ব্যবহার করা হয়।

তিনি আরও জানান, সার্জারীতে বিশ্বের ৯৩ ভাগ রোবট ব্যবহার করা হয় আমেরিকা, ইউরোপ ও জাপানে। 
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের সার্জারী বিভাগের প্রধান অধ্যাপক ডা. হৃদয় রঞ্জন রায়, রংপুর কমিউনিটি মেডিকেল কলেজের অধ্যাপক ডা. আয়েশা নাসরিন সুরভী, সহকারী অধ্যাপক ডা. মিজানুর রহমান, সহকারী অধ্যাপক ডা. আহসানুর আপেল প্রমুখ।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS