ভিডিও

চাটমোহরে নিষিদ্ধ চায়না দুয়ারি জালের কারখানা

প্রকাশিত: জুলাই ০১, ২০২৪, ০৬:০০ বিকাল
আপডেট: জুলাই ০১, ২০২৪, ০৬:০০ বিকাল
আমাদেরকে ফলো করুন

চাটমোহর (পাবনা) প্রতিনিধি : পাবনার চাটমোহরে নিষিদ্ধ চায়না দুয়ারি জাল তৈরির কারখানার সন্ধান মিলেছে। উপজেলার বিলচলন ইউনিয়নের বোঁথর গ্রামে সন্ধান মিলেছে এমন কারখানার। সেখানে অবাধে জাল তৈরি, বিক্রি ও বিপণন হচ্ছে মিহি ও হালকা চায়না দুয়ারি জাল। ইউনিয়ন পরিষদ থেকে মাছধরার উপকরণ প্রস্তুতকারক ও বিক্রয় প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স নিয়ে জাল তৈরি করছেন সুশান্ত হলদার নামের এক ব্যক্তি।

খোঁজ নিয়ে জানা যায়, পাবনার ফরিদপুর উপজেলার ডেমরা গ্রামের কালিপদ হলদারের ছেলে সুশান্ত হলদার ২০২৩-২৪ অর্থবছরের জন্য চাটমোহরের ১১ নম্বর বিলচলন ইউনিয়ন পরিষদ থেকে সিথী ট্রেডার্সের নামে ট্রেড লাইসেন্স নিয়ে বোঁথর গ্রামে চায়না দুয়ারি জালের কারখানা পরিচালনা করছেন।

সরেজমিনে কারখানায় গিয়ে দেখা যায়, কারখানার ভেতরে চারপাশে ছড়িয়ে ছিটিয়ে আছে জাল তৈরির বিভিন্ন উপকরণ। জালের মধ্যে প্রবেশ করানোর জন্য তৈরি করে রাখা হয়েছে লোহার চিকন রড। ঢেকে দেওয়ার জন্য প্লাস্টিকের চিকন পাইপ। একটি কক্ষে স্তূপ করে রাখা রয়েছে বিপুল পরিমাণ নতুন জাল। পাশের শেডে ফ্র্রেমে তৈরি হচ্ছে জাল।

বিলচলন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আকতার হোসেন বলেন, সিথী ট্রেডার্সের নামে মাছ ধরার উপকরণ প্রস্তুতকারক ও বিক্রয় প্রতিষ্ঠান ট্রেড লাইসেন্সটি আমার দেওয়া। তবে মালিক সুশান্ত হলদার যে এ ট্রেড লাইসেন্স নিয়ে চায়না দুয়ারি জাল তৈরি করছেন তা আমার জানা নেই। কারখানার মালিক সুশান্ত হলদারের সাথে বারবার যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

চাটমোহর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রেদুয়ানুল হালিমকে জিজ্ঞেস করলে তিনি মৎস্য কর্মকর্তার সাথে কথা বলতে বলেন। সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুল মতিন বলেন, চায়না দুয়ারি জাল তৈরি, ব্যবহার, বিপণন, পরিবহন নিষিদ্ধ। বোঁথরে চায়না দুয়ারি জালের কারখানা রয়েছে বিষয়টি আমার জানা নেই। যত দ্রুত সম্ভব সেখানে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS