ভিডিও

পরিবেশবান্ধব ইউনি ব্লক ইটের ছোঁয়ায় পাল্টে যাচ্ছে নওগাঁর গ্রামীণ রাস্তার দৃশ্যপট

প্রকাশিত: জুলাই ০১, ২০২৪, ০৭:৩২ বিকাল
আপডেট: জুলাই ০১, ২০২৪, ০৭:৩২ বিকাল
আমাদেরকে ফলো করুন

নওগাঁ প্রতিনিধি : পরিবেশবান্ধব, আধুনিক ও দামি ইউনি ব্লক ইটের ছোঁয়ায় পাল্টে গেছে নওগাঁর ৯টি উপজেলার গ্রামীণ রাস্তার দৃশ্যপট। ইউনি ব্লক ইটের রাস্তা পেয়ে খুশি স্থানীয়রা। ধীরে ধীরে গ্রামীণ রাস্তাগুলো পরিবেশবান্ধব এমন ইটের মাধ্যমে পুনর্নির্মাণ করা হবে বলে জানান স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) নওগাঁর নির্বাহী প্রকৌশলী তোফায়েল আহমেদ।

নওগাঁ এলজিইডি অফিস সূত্রে জানা যায়, ২০২৫ সালের মধ্যে দেশের যত্রতত্র গড়ে ওঠা ক্ষতিকর ইটভাটার দৌরাত্ম বন্ধ করে পরিবেশ রক্ষা করতে প্রধানমন্ত্রীর গ্রহণ করা এমন যুগান্তকারী পদক্ষেপকে প্রাথমিকভাবে নওগাঁয় বাস্তবায়ন করা হচ্ছে।

ইতোমধ্যেই জেলার রাণীনগর উপজেলার চারটি, আত্রাই উপজেলার তিনটি, বদলগাছী উপজেলার তিনটি, মহাদেবপুর উপজেলার একটি, মান্দা উপজেলার তিনটি, নিয়ামতপুর উপজেলার একটি, পত্নীতলা উপজেলার দুটি, নিয়ামতপুর উপজেলার একটি ও সাপাহার উপজেলার সাতটিসহ মোট ২৭টি গ্রামীণ রাস্তা ইউনি ব্লক ইট দিয়ে পুনর্নির্মাণ করা হয়েছে।

অনেক সময় রাস্তার দুইপাশে পর্যাপ্ত মাটি না থাকায় অতিবৃষ্টিতে ধ্বসে যেতে পারে। এমন পরিস্থিতিতে রাস্তা দ্রুত মেরামত করার জন্য সংশ্লিষ্ট অফিসে পর্যাপ্ত ইউনি ব্লকের ইট মজুদ এবং পরিবহণের জন্য গাড়ির ব্যবস্থা রাখা প্রয়োজন। এতে রাস্তা দীর্ঘস্থায়ী ও সরকারের গৃহীত ভিশন শতভাগ সফল হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

রাণীনগর উপজেলা প্রকৌশলী মো. ইসমাইল হোসেন বলেন, ইউনি ব্লক ব্যবহারে ইটের ওপর নির্ভরশীলতা অনেকাংশে কমে যাবে। এছাড়া ইটের সড়কের চেয়ে এ সড়ক অনেক টেকসই ও মজবুত। যে কোন সড়ক উন্নয়নে যদি ইউনি ব্লকের ব্যবহার সুনিশ্চিত করা যায় তাহলে কৃষি জমির মাটির পাশাপাশি পরিবেশ ও মানুষ ক্ষতির হাত থেকে রক্ষা পাবে।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর নওগাঁর নির্বাহী প্রকৌশলী তোফায়েল আহমেদ বলেন, ইউনি ব্লক ইটের কাজ জেলায় সম্পূর্ণ নতুন হলেও চেষ্টা করেছি প্রকল্পের প্রতিটি কাজ শতভাগ যত্নসহকারে শেষ করার। সরকারের নির্দেশনা মোতাবেক আগামীতেও নওগাঁর অন্যান্য উপজেলাতে এমন প্রকল্প বাস্তবায়ন করা হবে বলেও তিনি জানান।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS