ভিডিও

বর্ষা মৌসুমেও সুজানগরের গাজনার বিলে পানি নেই

প্রকাশিত: জুলাই ০১, ২০২৪, ০৯:১২ রাত
আপডেট: জুলাই ০১, ২০২৪, ০৯:১২ রাত
আমাদেরকে ফলো করুন

সুজানগর (পাবনা) প্রতিনিধি : আষাঢ় মাস শেষ হতে চললেও পাবনার সুজানগরের ঐতিহ্যবাহী গাজনার বিলে তেমন পানি নেই। এতে এবছর বিলে মাছ সংকট দেখা দেওয়ার আশঙ্কা রয়েছে। এদিকে বিলে পানি না থাকার জন্য এলাকাবাসী পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষকে দায়ী করছেন।

বিলপাড়ের খয়রান গ্রামের ময়েন উদ্দিন বলেন, প্রাকৃতিক বৃষ্টিপাতের পাশাপাশি গাজনার বিলে বর্ষার নতুন পানি আসার একমাত্র রুট উপজেলার ত্রিমোহনী স্লুইস গেট। প্রতিবছর আষাঢ় মাসের শুরুতে পদ্মা নদী থেকে ওই গেট দিয়ে গাজনার বিলে পানি আসে।

পানির সাথে প্রচুর পরিমাণে প্রাকৃতিক মাছও আসে। বিলপাড়ের মৎস্যজীবীরা ওই মাছ ধরে জীবিকা নির্বাহ করেন। পাশাপাশি ওই মাছ কিছুটা হলেও উপজেলাবাসীর চাহিদা মেটায়। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবছর স্লুইস গেট বন্ধ রাখায় চলতি বর্ষা মৌসুমেও গাজনার বিলে তেমন পানি নেই।

বিলপাড়ের শারীরভিটা গ্রামের হেদায়েত আলী বলেন, চলতি মাসে বিলে পর্যাপ্ত পানি না আসলে একদিকে মাছ সংকট দেখা দিবে, অন্যদিকে বিলে আবাদ করা আমন ধান ক্ষতিগ্রস্ত হবে।

এ ব্যাপারে বেড়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী অমিতাব চৌধুরী বলেন, আষাঢ় মাসের শুরুর দিকে বিলে পানি প্রবেশ করলে বিলের আশপাশের নিচু জমিতে আবাদ করা পাট এবং রোপা আমন ধান ডুবে যাওয়ার আশঙ্কা থাকে। তাই ওই সময় স্লুইস গেট বন্ধ রাখা হয়। তবে বর্তমানে স্লুইস গেট খোলা আছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS