ভিডিও

বগুড়ার আদমদীঘিতে হারিয়ে যাচ্ছে ফলদ ও ভেষজ গুণ সম্পন্ন কালো জাম

প্রকাশিত: জুলাই ০৩, ২০২৪, ১০:০৭ রাত
আপডেট: জুলাই ০৩, ২০২৪, ১০:০৭ রাত
আমাদেরকে ফলো করুন

সান্তাহার (বগুড়া) প্রতিনিধি : নির্বিচারে বৃক্ষ নিধনের ফলে হারিয়ে যাচ্ছে দেশি ফল কালো জাম। এই ফল এখন চলে গেছে দামি ফলের তালিকায়। এক সময় প্রচুর জাম গাছ চোখে পড়লেও এখন তেমন দেখা যায় না। অত্যন্ত ঔষধি গুণসম্পন্ন পাকা জামের মধুর রসে এখন আর মুখ আগের মতো রঙিন হয় না।

ডায়বেটিস আছে তাদের জন্য জাম বেশ উপকারী। এক গবেষণায় দেখা গেছে, এই ফল স্মৃতি শক্তি বাড়াতেও সাহায্য করে। জাম বার্ধক্য প্রতিরোধে সহায়ক। জামে স্যালিসাইলেট নামক এক ধরনের উপকরণ আছে, যা ব্যথানাশক হিসেবেও কাজ করে।

জাম বিক্রেতা এনামুল মিয়া বলেন, প্রতি কেজি জাম ১শ’ টাকা থেকে ১২০ টাকা দরে বিক্রি করছি। বাজারে জামের প্রচুর চাহিদা আছে কিন্তু সেই তুলনায় পাওয়া যাচ্ছে না।

এ ব্যাপারে উপজেলা বন কর্মকর্তা আকতারুজ্জামান বলেন, দিনে দিনে জাম গাছের সংখ্যা কমে যাচ্ছে, কারণ এমনিতে কেউ অন্যান্য গাছের মতো জাম গাছ রোপণ করে না। জাম গাছের কাঠ খুবই মূল্যবান। ফলে জাম গাছের বয়স হলে অনেকেই চড়া দামে গাছ বিক্রি করে দেন। তবে চলতি মৌসুমে উপজেলায় দুইশ’ জামর গাছের চারা রোপণ করা হয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS