ভিডিও

উল্লাপাড়া ও সলঙ্গায় জনপ্রিয় হয়ে উঠেছে বস্তায় আদা চাষ

প্রকাশিত: জুলাই ০৫, ২০২৪, ০৫:১২ বিকাল
আপডেট: জুলাই ০৫, ২০২৪, ০৫:২৫ বিকাল
আমাদেরকে ফলো করুন

সলঙ্গা (সিরাজগঞ্জ) প্রতিনিধি : সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলায় জনপ্রিয় হয়ে উঠেছে বস্তায় আদা চাষ। কৃষি বিভাগের সার্বিক সহযোগিতায় পতিত স্থানে এ চাষাবাদে ব্যাপক লাভের আশা করছেন স্থানীয় কৃষকরা। উল্লাপাড়া উপজেলার বিভিন্ন গ্রামে কৃষকের বাড়ির আঙিনায় এখন শোভা পাচ্ছে সারি সারি বস্তায় আদা চাষের দৃশ্য।

কৃষি বিভাগের সার্বিক সহযোগী এবং পরার্মশে কৃষকরা এখন বস্তায় আদা চাষ করেছেন। রাসায়নিক সারের প্লাস্টিক বস্তা কেটে তাতে পরিমাণ মতো মাটি ভরে আদার বীজ বপণ করা হয়েছে। চলতি বছরের এপ্রিল মাসের শেষে বীজ বপণ করা হয়েছে। ইতোমধ্যে প্রতিটি বস্তায় আদা গাছ বেড়ে উঠছে।

সলঙ্গা থানার মাছিয়াকান্দি গ্রামের কৃষক চাঁদ আলী দেওয়ান জানান, বাড়ির পতিত স্থানে ৫শ’ বস্তায় তিনি আদা চাষ করেছেন। উপজেলা কৃষি অফিস থেকে মসলার উন্নত জাত ও প্রযুক্তি সম্প্রসারণ প্রকল্পের আওতায় চাষাবাদে তাকে সবকিছু ফ্রি দেয়া হয়েছে। আদা রোপণ, পরিচর্যা থেকে শুরু করে সবকিছু কৃষি কর্মকতারা নিয়মিত তদারকি করছেন।

নাইমুড়ি গ্রামের আরেক কৃষক মো. রেজাউল করিম জানান, বস্তায় আদা চাষাবাদ খুব সহজ। কোন বাড়তি খরচ এবং ঝামেলা নেই। তিনি আশা করছেন উৎপাদিত আদায় সংসারের চাহিদা মিটিয়েও বিক্রি করে লাভ করবেন।

উল্লাপাড়া উপজেলা কৃষি কর্মকতা কৃষিবিদ সুবর্ণা ইয়াসমিন সুমি জানান, চলতি বছর কৃষকদের বিনামূল্যে বারি-২ জাতের আদা বীজসহ চাষাবাদের সকল উপকরণ, পরার্মশ, সহযোগিতা দেয়া হয়েছে। ইতোমধ্যে কৃষকদের বস্তায় আদা গাছের ভাল ফলন দেখা যাচ্ছে। প্রতি বস্তা থেকে কৃষকরা গড়ে ৩ কেজি করে আদা পাবেন। এই আদা তারা সারা বছর নিজেদের সংসারের চাহিদা মিটিয়েও বিক্রি করে লাভবান হতে পারবেন।

কৃষি বিভাগের তথ্য মতে, উপজেলার মসলার উন্নত জাত ও প্রযুক্তি সম্প্রসারণ প্রকল্পের আওতায় ১২ হাজার বস্তায় আদা চাষাবাদ করা হয়েছে। এ থেকে উৎপাদিত হবে প্রায় ৩৬ মেট্রিক টন আদা। যা উপজেলার চাহিদা মিটিয়ে দেশের বাজারে বিক্রি করা যাবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS