ভিডিও

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় টেকসই উদ্যোগ গ্রহণ করতে হবে : নওগাঁয় খাদ্যমন্ত্রী

প্রকাশিত: জুলাই ০৬, ২০২৪, ০৫:৩৪ বিকাল
আপডেট: জুলাই ০৬, ২০২৪, ০৫:৩৪ বিকাল
আমাদেরকে ফলো করুন

নওগাঁ প্রতিনিধি : খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি বলেছেন জলবায়ু পরিবর্তন মোকাবিলায় টেকসই উদ্যোগ গ্রহণ করতে হবে। জলবায়ু পরিবর্তন একুশ শতকের একটি অন্যতম বৈশ্বিক ঝুঁকি এবং বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের ফলে অত্যন্ত ঝুঁকিপূর্ণ।

তন্মধ্যে বাংলাদেশে জলবায়ু পরিবর্তনজনিত হটস্পটগুলোর মধ্যে বরেন্দ্র এলাকা, বিশেষ করে নওগাঁ জেলা অন্যতম। জলবায়ু পরিবর্তনের ফলে এই এলাকায় খরার প্রকোপ ক্রমাগত বাড়ছে। ফলে সুপেয় পানি পাওয়া যাচ্ছে না, কৃষি জমির জন্য পানি হ্রাস পাচ্ছে অর্থ্যাৎ কৃষকের জন্য সেচ ব্যবস্থাপনা অনেক ব্যয়বহুল হয়ে যাচ্ছে।

বরেন্দ্র অঞ্চলের খরা মোকাবিলায় বাংলাদেশ সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। যার মধ্যে বৃক্ষরোপণ, নদী ও খাল পুন:খনন, ভূ-উপরিস্থ পানির ব্যবহার বাড়ানো ইত্যাদি অন্যতম। এই প্রকল্প ও উদ্যোগগুলোকে সঠিকভাবে বাস্তবায়ন করার প্রতি তিনি সবার প্রতি আহ্বান জানান। নওগাঁয় জলবায়ু পরিবর্তন মোকাবেলা বিষয়ক এক অবহিতকরণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে তিনি এই কথাগুলো বলেন।

আজ শনিবার (৬ জুলাই) জেলা প্রশাসকের সভাকক্ষে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) ও ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এনডিপি) আয়োজিত কর্মশালায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. গোলাম মওলা।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিকেএসএফ-এর ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার এনডিসি। এছাড়া কর্মশালায় সরকারি বিভিন্ন দপ্তরের প্রতিনিধি, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান ও পিকেএসএফ-এর সহযোগী সংস্থার প্রতিনিধি, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS