ভিডিও

জয়পুরহাটের পাঁচবিবিতে পলি মালচিং পদ্ধতিতে মরিচ চাষে সাবলম্বী ইরফান

প্রকাশিত: জুলাই ০৬, ২০২৪, ০৯:৪৮ রাত
আপডেট: জুলাই ০৬, ২০২৪, ০৯:৪৮ রাত
আমাদেরকে ফলো করুন

পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি : পাঁচবিবিতে আধুনিক পলি মালচিং পদ্ধতিতে কাঁচা মরিচ চাষ করে স্বাবলম্বী হয়েছেন ইমাম হোসেন ইরফান। সে উপজেলার উচিতপুর গ্রামের আফজাল হোসেনের পুত্র। বেকারত্ব ঘুচাতে তিনি ফেব্রুয়ারি মাসে উচিতপুর গ্রামের আম্বলতলী নামক স্থানে নিজের ১৫ শতক জমিতে ৩ হাজার টাকায় ১ হাজার চারা সংগ্রহ করে পলি মালচিং পদ্ধতিতে মরিচ চাষ শুরু করেন।

মরিচ চাষী ইরফান বলেন, কাঁটাপুকুর গ্রামে একটি মসজিদে ইমামতি করি। তেমন কোন আয় না থাকায় উপজেলা কৃষি বিভাগের পরামর্শে পলি মালচিং পদ্ধতিতে মরিচ চাষ শুরু করি। নিয়মিত পরিচর্চার মাধ্যমে মাত্র ৫ মাসের মধ্যে বাম্পার ফলনের মুখ দেখেছি।

আগে একটু দাম কম হলেও বাজারে এখন ১৮০ টাকা কেজি দরে পাইকারি এই মরিচ বিক্রি করেছি। ইতিমধ্যে লক্ষাধিক টাকার মরিচ বিক্রি হয়েছে আমার।

তিনি আরো বলেন, ভরপুর ফলন হচ্ছে। এই পলিমালচিং পদ্ধতিতে কাঁচামরিচ চাষ দেখে আগ্রহী হয়ে উঠেছেন আশপাশে গ্রামের অনেক চাষী ও বেকার যুবক। আধুনিক পলি মালচিং পদ্ধতিতে কাঁচা মরিচ চাষীদের আমরা আমাদের কৃষি বিভাগ থেকে সার্বক্ষণিক সাহায্য সহযোগিতা ও পরামর্শ প্রদান করছি।

এই পদ্ধতিতে মরিচ আবাদ করে যে অধিক লাভবান হওয়া যায় সেটি ইরফান হোসেন একটি উজ্জ্বল দৃষ্টান্ত বলে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ লুৎফর রহমান জানান।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS