ভিডিও

দিনাজপুরের বিরলে পান চাষে সফল ওমান ফেরত যুবক হাবিবুর রহমান

প্রকাশিত: জুলাই ০৭, ২০২৪, ০৬:৩৫ বিকাল
আপডেট: জুলাই ০৭, ২০২৪, ০৬:৩৫ বিকাল
আমাদেরকে ফলো করুন

বিরল (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের বিরল উপজেলার ১নং আজিমপুর ইউনিয়নের শ্যামপুর গ্রামের ইউসুফ আলীর ছেলে ওমান ফেরত যুবক হাবিবুর রহমান (২৬) প্রতিনিয়ত গাছের পাতা বাজারে নিয়ে গিয়ে সংসার চালিয়েও অবশিষ্ট অর্থ জমা করে আসছে।

বিদেশে কষ্টের জীবন সহ্য করতে না পেরে সে গত ২০১৮ সালে প্রথমের দিকে দেশে ফিরে রাজশাহীর পুটিয়ায় এক আত্মীয়ের বাড়িতে বেড়াতে যায়। সেখানে গিয়ে দেখে সেখানকার মানুষ পানের চাষ করে অনেক স্বাবলম্বী ও লাভবান হয়েছে।

এরপর উদ্যোগ নিয়ে সেখান থেকে পানের চারা এবং শ্রমিক নিয়ে এসে বাড়ির পাশে প্রাথমিকভাবে ১৮ শতাংশ জমিতে সে পানের চারা রোপণ করে পান চাষ শুরু করে। সেখানেই ঘুরে যায় তার ভাগ্যের চাকা। এরপর তাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। দিন দিন স্বাবলম্বী হতে থাকে সে। ২০২২ সালে জমির পরিমাণ বাড়িয়ে ২৫ শতাংশ এবং বর্তমানে ৩৫ শতাংশ জমিতে সে পানের আবাদ করে এলাকায় ব্যাপক সাড়া ফেলেছে।

যুবক হাবিবুর রহমান জানায়, আমি ওমান দেশে ছিলাম। সেখানে খুবই কষ্ট। আমি সেখান থেকে দেশে ফিরে রাজশাহীর পুটিয়ায় এক আত্মীয়-এর বাড়িতে বেড়াতে গিয়ে এই পান চাষে উদ্বুদ্ধ হই। প্রথমে এই পানের আবাদ করতে আমার খুবই কষ্ট হয়েছে। কারণ পান গাছের পরিচর্যা ও পান পাতা ছেঁড়ার জন্য রাজশাহী ও ফরিদপুর থেকে দক্ষ শ্রমিক নিয়ে আসতে হত।

এখন আমিসহ আমার পরিবারের ৭জন মানুষ সবাই এই কাজটি শিখে ফেলেছি। আমাদের পাশাপাশি স্থানীয় অনেকে এই কাজটি এখন জানে। সে জানায়, পরিচর্যা করতে পারলে পান চাষে ধান এবং আলুর চেয়ে প্রায় দ্বিগুণ লাভ।

এ ব্যাপারে বিরল উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোস্তফা হাসান ইমাম জানান, ওমান ফেরত যুবক হাবিবুর রহমান বিরলে প্রথম পান চাষ করে সফল হয়েছে এবং এলাকায় ব্যাপক সাড়া ফেলেছে। তার পানের বরজ দেখার জন্য প্রতিনিয়ত অনেক মানুষ আসে।

আমরা তাকে সব ধরণের সহযোগিতা ও পরামর্শ দিয়ে আসছি। সে প্রমাণ করে দিয়েছে, বিরলের মাটি শুধু ধান, লিচু, আম, গম, ভুট্টা বা শাক সবজির জন্য উর্বর নয়। পান চাষের জন্যও উর্বর ও উপযোগী এবং পান চাষে ব্যাপক লাভ।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS