ভিডিও

দিনাজপুরের ঘোড়াঘাটে বলান পদ্ধতিতে বীজতলা তৈরিতে ব্যস্ত কৃষক

প্রকাশিত: জুলাই ০৯, ২০২৪, ০৫:৩৪ বিকাল
আপডেট: জুলাই ০৯, ২০২৪, ০৫:৩৪ বিকাল
আমাদেরকে ফলো করুন

ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের ঘোড়াঘাটে আমন মৌসুমে কৃষকরা বলান পদ্ধতিতে বীজতলা তৈরিতে ব্যস্ত। আসছে আমন মৌসুমে কৃষকরা চারা বীজতলার পাশাপাশি বলান বীজতলা তৈরি করছেন।

ঘোড়াঘাট উপজেলা কৃষি বিভাগের তথ্য মতে, আমন মৌসুমে উপজেলায় প্রায় সাড়ে ১১ হাজার হেক্টর জমিতে আমন ধান চাষ হবে। ইতোমধ্যে চাষিরা আমন চারা বীজতলার পাশাপাশি বলান পদ্ধতিতে বীজতলা তৈরি শুরু করছে।

উপাজেলা কৃষি অফিসার কৃষিবিদ রফিকুজ্জামান জানান, কৃষি বিভাগ কৃষকদের মাঝে বলান পদ্ধতিতে চারা তৈরির উপকারিতা সম্পর্কে ব্যাপক প্রচারণা চালাচ্ছে। এ পদ্ধতিতে চারা তৈরি করলে কৃষকদের অনেক সাশ্রয়ী হবে।

এছাড়া বলান পদ্ধতিতে চারায় রোগ-বালাই কম হয়। বলান পদ্ধতিতে চারা রোপণ করলে বিঘা প্রতি ২ থেকে ৩ মণ ধান বেশি উৎপন্ন হয়। এ চারার বৈশিষ্ট্য হলো রোপণ করা একেকটি চারা থেকে অসংখ্য চারা গজায়। এটাই স্থানীয়ভাবে বলান চারা নামে পরিচিত।

উপজেলা কৃষি অফিসার জানিয়েছেন, ঘোড়াঘাট উপজেলার ৪টি ইউনিয়ন ও পৌরসভায় প্রায় ৩ হাজার হেক্টর জমিতে বলান পদ্ধতিতে চারা রোপণ করা হবে। ইতোমধ্যে কৃষকরা চারা রোপণ শুরু করেছে। এ পদ্ধতি কৃষকদের নিজস্ব উদ্ভাবন। পদ্ধতিটির প্রসার লাভ করা দরকার।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS