ভিডিও

চাঁপাইনবাবগঞ্জে রাসেল’স ভাইপারের ছোবল, জীবন্ত সাপ নিয়ে হাসপাতালে কৃষক

প্রকাশিত: জুলাই ০৯, ২০২৪, ০৬:২৬ বিকাল
আপডেট: জুলাই ০৯, ২০২৪, ০৬:২৬ বিকাল
আমাদেরকে ফলো করুন

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায় রাসেল’স ভাইপার বা চন্দ্রবোড়া সাপের ছোবল নিয়ে মিলন আলী (৩২) নামে এক কৃষক হাসপাতালে ভর্তি হয়েছেন। এসময় তিনি জীবন্ত অবস্থায় হাসপাতালে সাপটিও নিয়ে আসেন।

তবে গতকাল সোমবার বেলা সাড়ে ১১টার দিকে পাকা ইউনিয়নের ৪নং ওয়ার্ডের লক্ষীপুর এলাকায় জমিতে কাজ করার সময় মিলনকে সাপে কামড় দিলেও সন্ধ্যা পর্যন্ত তিনি সুস্থ ছিলেন। সাপের কামড়ের কোন বিষক্রিয়া তার দেহে দেখা যায়নি বলে জানিয়েছে হাসপাতাল ও স্থানীয় সূত্র। মিলন ওই ওয়ার্ডের চর কানছিড়া গ্রামের তোফজুল হকের ছেলে।

মিলনকে চিকিৎসা দেয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জুনিয়র কনসালটেন্ট (মেডিসিন) মামুন কবীর বলেন, দুপুর সাড়ে ১২টার দিকে ডান পায়ের গোড়ালিতে সাপের কামড়ের ক্ষত নিয়ে হাসপাতালে আসেন মিলন। এসময় তার পায়ে কাপড় দিয়ে তিনটি শক্ত বাঁধন দেয়া ছিল।

তার সাথে আহতাবস্থায় একফুটেরও কম দীর্ঘ একটি রাসেল’স ভাইপার সাপের বাচ্চা প্লাস্টিকের ব্যাগে নিয়ে আসেন তার সঙ্গী। ফলে সাপ চিহ্নিত করতে সুবিধা হয়। হাসপাতালে আনার পরপরই মিলনের বিষক্রিয়া (কোয়াগুলেশন) শুরু হয়েছে কিনা তা পরীক্ষা করা হয়।

এতে বিষক্রিয়ার কোন লক্ষণ মেলেনি। ফলে তাকে এন্টিভেনম দেয়ার প্রয়োজন হয়নি। হাসপাতালে ভর্তি করে প্রয়োজনীয় চিকিৎসা দিয়ে তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়রা খান বলেন, আহত রাসেল’স ভাইপারের বাচ্চাটি হাসপাতালে আনার পর সেটি মারা যায়।

পরেও অনেক সময় সাপের কামড়ের বিষক্রিয়া শুরু হয়। এজন্য রোগীকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। হাসপাতালে প্রয়োজনীয় এন্টিভেনম মজুদ রয়েছে বলেও জানান ডা. খান।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS