ভিডিও

বগুড়া সদরের ভাইস চেয়ারম্যান পদের নির্বাচন নিয়ে অচলাবস্থা

প্রকাশিত: জুলাই ১২, ২০২৪, ১০:৫৪ রাত
আপডেট: জুলাই ১৩, ২০২৪, ০২:১২ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : বগুড়া সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদের নির্বাচন নিয়ে আবারও অচলাবস্থার সৃষ্টি হয়েছে। গত ১০ জুলাই বাংলাদেশ নির্বাচন কমিশন‘র উপ সচিব (নির্বাচন পরিচালনা-২ অধিশাখা) মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক চিঠিতে আগামী ২৭ জুলাই স্থগিতকৃত বগুড়া সদর উপজেলা ভাইস চেয়ারম্যান পদের নির্বাচন অনুষ্ঠানে নির্দেশনা দেন।

এই নির্দেশনায় বলা হয় বগুড়া সদর উপজেলা পরিষদের স্থগিতকৃত ভাইস চেয়ারম্যান পদের নির্বাচন যে পর্যায় থেকে স্থগিত করা হয়েছিলো সে পর্যায় থেকে শুরু করে আইন ও বিধি অনুসারে পূর্ব নির্দেশনার আলোকে পদ্ধতিগত ভাবে প্রচারের সুযোগ দিয়ে ২৭ জুলাই ভোট গ্রহনের মাধ্যমে সম্পন্ন করার জন্য নির্বাচন  কমিশন সিদ্ধান্ত গ্রহন করেছেন।

একই চিঠিতে বগুড়ার অতিরিক্ত জেলা নির্বাচন অফিসারের পরিবর্তে সিনিয়র জেলা নির্বাচন অফিসারকে রির্টানিং অফিসার হিসেবে নিয়োগ করার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে। সেই সাথে ভাইস চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী ইফতারুল ইসলামকে ইতঃপূবের্র বরাদ্দকৃত কাঠি সম্বলিত আইসক্রিম প্রতীকের পরিবর্তে নির্বাচন কমিশন কতৃক নির্ধারিত নমুনায় মুদ্রিত পোস্টারে প্রদত্ত আইসক্রিম প্রতীক বরাদ্দ পূর্বক নির্বাচনী প্রচার প্রচারনা সম্পন্ন করে নির্বাচন অনুষ্ঠানের জন্যও নির্দেশনা প্রদান করা হয়েছে।

এই নির্দেশনা অনুযায়ী গত ১১ জুলাই সকাল বেলা ১২ টায় সিনিয়র জেলা নির্বাচন অফিসার সম্মেলন কক্ষে নির্বাচন কমিশন সচিবালয় এর নির্দেশনা অনুযায়ী প্রতকীক বরাদ্দ করার জন্য নির্দেশনা দেওয়া হয় এবং ওই সময় স্বতন্ত্র প্রার্থী মো. ইফতারুল ইসলাম মামুনকে উপস্থিত থাকতে বলা হয়। রির্টানিং অফিসারের এই চিঠি উপক্ষো করে প্রার্থী মামুন প্রতীক বরাদ্দ নিতে আসেননি।

ভাইস চেয়ারম্যান মামুন প্রতীক বরাদ্দ না নেওয়ায় এবং নির্বাচন কমিশনের এই সিদ্ধান্ত না মেনে নেওয়ায় ২৭ জুলাইয়ের নির্বাচন নিয়ে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। স্বতন্ত্র প্রার্থী মো. ইফতারুল ইসলাম মামুন জানান, তিনি হাই কোর্টের আদেশ পেয়েছেন। আদেশ অনুযায়ী তাকে কাঠি যুক্ত আইসক্রিম প্রতীক দিতে হবে। ওই প্রতীক ছাড়া তিনি নির্বাচন করবেন না।

কুলফি প্রতীক নিয়ে নির্বাচন তিনি করবেন না। তিনি বলেন ২৭ জুলাই তারিখে ধার্য্যকৃত নির্বাচন স্থগিত করার জন্য রির্টানিং কর্মকর্তার কাছে চিঠি দিয়েছেন। একই ভাবে ওই চিঠি প্রধান নির্বাচন কমিশন ও জেলা প্রশাসকের কাছে অনুলিপি দিয়েছেন।

ওই আবেদনে তিনি উল্লেখ করেন বগুড়া সদর উপজেলা পরিষদের পুরুষ ভাইস চেয়ারম্যান পদে তার মনোনয়নপত্র বৈধ হওয়ার পর প্রতীক বরাদ্দের সময় তিনি কাঠিওয়ালা আইসক্রিম প্রতীক বরাদ্দ পান। সেই অনুযায়ী পোস্টার লিফলেট, ব্যানার তেরী করেন। তিন্তু ভোটের দিন ভোট কেন্দ্রে গিয়ে দেখতে পান তার প্রতীক ব্যালটে নাই। তিনি বিষয়টি জানালে ২৯ মে‘র নির্বাচনে পুরুষ ভাইস চেয়ারম্যান পদের নির্বাচন স্থগিত করা হয়। পরবর্তীতে নির্বাচন কমিশন ৯ জুন নির্বাচনের তারিখ ঘোষনা করেন। তিনি ওই আদেশের বিরুদ্ধে হাইকোর্টে রীট পিটিশন দাখিল করেন।

হাইকোর্ট তাকে প্রতীক বরাদ্দের তারিখে রির্টানিং অফিস কতৃক সরবরাহকৃত কাঠিওয়ালা আইসক্রিম প্রতীক বরাদ্দ দিয়ে ঈদ উল আযহার ছুটির ২ সপ্তাহের মধ্যে ভোট করার জন্য নির্বাচন কমিশনকে নির্দেশনা প্রদান করেন। কিন্তু ১১ জুলাই পূর্বের মত কুলফি আইসক্রিম প্রতীক বরাদ্দ কবরবেন বলে জানান হয়।

আবেদনে তিনি উল্লেখ করেন হাইকোর্টে তার দাখিল রীট মোকাদ্দমার নির্দেশনা উপেক্ষা করে তকে প্রতীক বরাদ্দের সময় কাঠিওয়ালা আইসক্রিম প্রতীক বরাদ্দ না করে কুলফি আইসক্রিমের প্রতীকে স্থগিতকৃত ভোট অনুষ্ঠিত হরার জন্য ২৭ জুলাই ঘোষিত নির্বাচন স্থগিত করার জন্য আবেদন জানান।

সিনিয়র  জেলা নির্বাচন অফিসার মো. মাহমুদ হাসান জানান, নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী নির্বাচন করার জন্য প্রতীক বরাদ্দ করার দিন ওই প্রার্থী উপস্থিত না হওয়ায়, তার বাড়িতে প্রতীক বরাদ্দের চিঠি পাঠানো হয়েছে। বাড়িতে গিয়ে প্রতীকের চিঠি সাটিয়ে দেওয়া হয়েছে। নির্বাচন নিয়ে কোন অচলাবস্থা নেই। নির্দেশনা অনুযায়ী নির্বাচন করে। নির্বাচন কমিশনের গ্যাজেটের প্রতীক অনুযায়ী তাকে নির্বাচন করতে হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS