ভিডিও

একদিনেই হিলি স্থলবন্দর দিয়ে এলো ৪৫১ মে. টন পেঁয়াজ

প্রকাশিত: জুলাই ১৪, ২০২৪, ০৫:৩৯ বিকাল
আপডেট: জুলাই ১৪, ২০২৪, ০৯:৫৫ রাত
আমাদেরকে ফলো করুন

হাকিমপুর (দিনাজপুর) প্রতিনিধি : একদিনেই দিনাজপুরের হাকিমপুর হিলি স্থলবন্দর দিয়ে গতকাল শনিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ভারতীয় ১৬টি ট্রাকে ৪৫১ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। আমদানিকারকরা বলছেন, বাজার নিয়ন্ত্রণে আমদানি বাড়লেও ৪০ শতাংশ শুল্কায়নে প্রতিকেজি পেঁয়াজে অতিরিক্ত ২৫ টাকা গুণতে হচ্ছে।

আজ রোববার (১৪ জুলাই) হিলি খুচরা বাজার ঘুরে জানা যায়, তিন সপ্তাহ আগে দেশি পেঁয়াজ ৮৫ টাকা কেজি দরে বিক্রি হলেও আজ সেই পেঁয়াজ মানভেদে ১০০ থেকে ১১০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর আমদানিকৃত পেঁয়াজ ৭৫ টাকা থেকে বেড়ে মানভেদে ৮৫ থেকে ৯০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারকরা জানান, বাজারে চাহিদার তুলনায় মোকামগুলোতে দেশি পেঁয়াজের সরবরাহ কমে যাওয়ায় দাম বেড়েছে। দেশের বাজার স্বাভাবিক রাখতে পেঁয়াজ আমদানি কিছুটা বাড়িয়ে দিয়েছেন আমদানিকারকরা। তবে ভারত সরকার ৪০ শতাংশ শুল্ক প্রত্যাহার করলে দেশে পেঁয়াজের দাম ৫০ টাকার নিচে নেমে আসবে।

হিলি স্থলবন্দর কর্তৃপক্ষ জানায়, বন্দর দিয়ে পেঁয়াজ আমদানির পরিমাণ খানিকটা বেড়েছে। গত বুধবার ভারতীয় ১৪টি ট্রাকে ৪০৭ মেট্রিক টন, বৃহস্পতিবার ১০টি ট্রাকে ২৯৪ মেট্রিক টন এবং চলতি সপ্তাহের প্রথমদিন শনিবার একদিনেই ১৬টি ট্রাকে ৪৫১ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে হিলি বন্দর দিয়ে।

তিনি আরও বলেন, কাস্টমসের যাবতীয় প্রক্রিয়া শেষে দ্রুত ট্রাকগুলো ছাড়করণ করা হচ্ছে। এতে বন্দর থেকে সরকারের রাজস্ব আয় যেমন বেড়েছে, তেমনি বন্দর কর্তৃপক্ষ ও শ্রমিকদের দৈনন্দিন আয়ও বাড়বে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS