ভিডিও

বগুড়ার শিবগঞ্জে বৃষ্টি না হওয়ায় অগভীর নলকূপ দিয়ে জমিতে সেচ দিচ্ছেন কৃষকরা

প্রকাশিত: জুলাই ১৫, ২০২৪, ০৭:৫০ বিকাল
আপডেট: জুলাই ১৫, ২০২৪, ০৭:৫০ বিকাল
আমাদেরকে ফলো করুন

শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার শিবগঞ্জে ভরা বর্ষা মৌসুমে চাহিদা মতো বৃষ্টি না হওয়ায় অগভীর নলকূপের পানি দিয়ে আমনধান রোপনের জন্য জমি তৈরির কাজে  নিয়োজিত  কৃষকরা।

জানা গেছে, বগুড়ার শিবগঞ্জ উপজেলা শস্য ভান্ডার হিসাবে পরিচিত। ভরা বর্ষা মৌসুমে সঠিক সময়ে চাহিদা মতো বৃষ্টির পানি না হওয়ার কারণে উপজেলার কৃষকরা ধানের চারা রোপনের জন্য জমি তৈরি করতে পারছেন না।

এ দিকে আমন ধান রোপনের সময়ও অতিবাহিত হচ্ছে। পানির অভাবে জমি তৈরি করতে না পারায় অবশেষে অনেক এলাকায় নলকূপ দ্বারা সেচ দিয়ে আমনধান রোপনের জন্য জমি তৈরি করতে দেখা যাচ্ছে। আজ সোমবার (১৫ জুলাই) উপজেলার পৌর এলাকাসহ বেশকিছু এলাকায় নলকুপের পানি দিয়ে জমি তৈরি করতে দেখা যায় কৃষকদের।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার আল মোজাহিদ সরকার বলেন, চলতি মৌসুমে ২ হাজার ১ শ’ ৫০ হেক্টর জমিতে আমন ধানের লক্ষ্যমাত্রা রয়েছে। তবে চাহিদা মোতাবেক বৃষ্টি না হলে কৃষকদের সেচ, সার, ও ওষুধের খরচ বৃদ্ধি পাবে।

এ ব্যাপারে কলুমগাড়ী গ্রামের কৃষক আব্দুল মতিন,বনতেঘরী গ্রামের আনারুল ইসলাম, সুলতানপুর গ্রামের শহিদুল ইসলাম বলেন, চলতি আমন মৌসুমে সঠিক সময়ে ও চাহিদা মোতাবেক বৃষ্টি না হওয়ায় বাধ্য হয়ে অগভীর নলকূপ দ্বারা সেচ দিয়ে ধান রোপনের জন্য জমি তৈরি করছি। ধানের চারা রোপন করতে বিলম্ব হলে সে ক্ষেত্রে চলতি বছরে আমন ধান চাষাবাদে খরচ বৃদ্ধি পাবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS