ভিডিও

বরিশালে কলেজের মাঠ রক্ষার দাবিতে বিক্ষোভ সমাবেশ

প্রকাশিত: জুলাই ১৫, ২০২৪, ০৮:৫৬ রাত
আপডেট: জুলাই ১৫, ২০২৪, ০৮:৫৬ রাত
আমাদেরকে ফলো করুন

সরকারি বরিশাল কলেজের মাঠ রক্ষার দাবিতে বিক্ষোভ সমাবেশ ও সিটি কর্পোরেশনের মেয়র বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে। সোমবার (১৫ জুলাই) সকাল ১০টায় কলেজ থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়।

এতে সভাপতিত্ব করেন মাঠ রক্ষা কমিটির সভাপতি শাহ সাজেদা ও পরিচালনা করেন মাঠ রক্ষা কমিটির সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী। বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন তেতুলতলা মাঠ আন্দোলনের সংগঠক সৈয়দা রত্না, বিশিষ্ট সমাজসেবক ডা. হাবিবুর রহমান, জাসদ বরিশাল জেলা শাখার যুগ্ম সাধারণ সম্পাদক আশরাফুল হক মুন্না, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবি বরিশাল জেলা শাখার সভাপতি অধ্যক্ষ মিজানুর রহমান সেলিম, বাংলাদেশ জাসদ বরিশাল জেলা শাখার সভাপতি শহিদুল ইসলাম মিরন প্রমুখ।

বক্তারা বলেন, কলেজের পূর্বপাশে কলেজের নিজস্ব জমিতে বিকল্প স্থান থাকার পরেও সরকারি বরিশাল কলেজের একমাত্র খেলার মাঠ নষ্ট করে ভবন নির্মাণ করা হচ্ছে। অথচ ২০০০ সালের খেলার মাঠ ও জলাধার সংরক্ষণ আইনে সুস্পষ্টভাবে বলা আছে যে খেলার মাঠের শ্রেণি পরিবর্তন করা যাবেনা বা সেটা ভাড়াও দেয়া যাবেনা। সরকারি বরিশাল কলেজের খেলার মাঠে কলেজের শিক্ষার্থীদের পাশাপাশি এলাকার শিশু-কিশোররা খেলাধুলা করে।

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এখানে ক্রীড়া প্রতিযোগিতা করে, নানা সাংস্কৃতিক আয়োজন হয়। শিক্ষার্থীদের খেলার মাঠের জন্য মহাত্মা অশ্বিনী কুমার দত্তের বাসভবন ভেঙে এই মাঠের জায়গা বের করা হয়েছিল। কলেজের নিজস্ব বিকল্প জায়গা থাকার পরেও একমাত্র খেলার মাঠ নষ্ট করার এই পরিকল্পনা থেকে কর্তৃপক্ষকে অবিলম্বে সরে আসার আহবান জানান বক্তারা।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র বরাবর স্মারকলিপি পেশ করে। মেয়র মাঠ রক্ষা কমিটিকে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের সাথে যোগাযোগ করে কাজ বন্ধ রাখার নির্দেশ দেন ও সরকারি বরিশাল কলেজের ভবন নির্মাণের বিষয়ে শিক্ষার্থী-মাঠ রক্ষা কমিটিসহ প্রশাসনিক বৈঠক করার আশ্বাস দেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS