ভিডিও

গাইবান্ধার গোবিন্দগঞ্জে উৎপাদিত শাক-সবজিসহ বিভিন্ন ফসল নিয়ে বিপাকে কৃষক

প্রকাশিত: জুলাই ২৬, ২০২৪, ০৫:৫৬ বিকাল
আপডেট: জুলাই ২৬, ২০২৪, ০৫:৫৬ বিকাল
আমাদেরকে ফলো করুন

গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি : কোটা সংস্কার আন্দোলন ও চলমান অস্থিতিশীল পরিস্থিতি এবং দেশব্যাপী কারফিউয়ের কারণে গাইবান্ধার গোবিন্দগঞ্জের শাক-সবজির বাজারে ব্যাপক প্রভাব পড়েছে। গত কয়েকদিনে যানবাহন বন্ধ ও অনিয়মিত হওয়ায় স্থানীয় হাটবাজারে পাইকারি ক্রেতা কমে গেছে। এতে কৃষকরা তাদের উৎপাদিত শাক-সবজিসহ বিভিন্ন ফসল বিক্রি করতে পারছে না। সবজি ভেদে মণ প্রতি ৪ থেকে ৮শ’ টাকা পর্যন্ত কমেছে বাজার দর।

উপজেলার গুমানীগঞ্জ, কামারদহ, কোচাশহর, দররবস্ত, রাখালবুরুজ, শিবপুর ইউনিয়নসহ বিভিন্ন এলাকায় প্রচুর পরিমাণে শাক-সবজি উৎপন্ন হয়। উৎপাদিত এসব কৃষিপণ্য রাজধানীসহ দেশের বিভিন্ন বাজারে সরবরাহ করা হয়। গোবিন্দগঞ্জ পৌর সবজি বাজার ঘুরে দেখা যায়, বাজারে প্রচুর সবজির আমদানি বা সরবরাহ থকলেও পর্যাপ্ত পাইকারি ক্রেতা না আসায় কৃষক তাদের উৎপাদিত সবজি বিক্রি করা নিয়ে বিপাকে পড়েছে।

জেলা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, চলতি খরিফ মৌসুমে জেলায় প্রায় ৫৪ হাজার কৃষক ৪ হাজার ৫শ’ ৫০ হেক্টর জমিতে পটল, বেগুন, ঢেঁড়স, কদা, চিচিংগা, বরবটি, মুখিকচু, কাঠকচু, লতিকচু, লাউ, পেপে, কুমড়াসহ বিভিন্ন শাক-সবজি উৎপাদিত হয়েছে। প্রতিদিন গড়ে প্রায় ৫ হাজার ৮৫০ মেট্রিক টন সবজি উৎপাদন  এবং বাজারজাত করা হয়।

পাইকাররা বলছেন, চলমান অস্থিতিশীল পরিস্থিতিতে সড়কে যানবাহন চলাচল বন্ধ প্রায় তার ওপর দেশজুড়ে কারফিউয়ে কাঁচামাল কিনে অনিশ্চয়তায় আর শঙ্কায় থাকতে হয় তাদের। এছাড়াও অতিরিক্ত ট্রাক ভাড়া দিয়ে মোকামে মাল নিয়ে গিয়ে বিক্রি করতে নানা ঝামেলায় পরতে হচ্ছে।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা মেহেদী হাসান বলেন, কৃষক ও পাইকারি ব্যবসায়ীরা চাইলে সবজি কেনাবেচা এবং পরিবহণের ক্ষেত্রে সবধরণের সহযোগিতা দেওয়া হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS