ভিডিও

আধুনিক পদ্ধতিতে মাছ চাষ করে স্বাবলম্বী ঠাকুরগাঁওয়ের চাষিরা

প্রকাশিত: জুলাই ২৬, ২০২৪, ০৭:১৮ বিকাল
আপডেট: জুলাই ২৬, ২০২৪, ০৭:১৮ বিকাল
আমাদেরকে ফলো করুন

ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি : সদর উপজেলার গড়েয়া ইউনিয়নের মাঝঁগাঁও গ্রামের সাকিব চৌধুরী। করোনাকালে ঘরবন্দি থাকা অবস্থায় সিদ্ধান্ত নেন মাছ চাষ করার। পিকেএসএফ এবং ইএসডিও-এর সার্বিক সহযোগিতা ও প্রশিক্ষণ গ্রহণ করে বাড়িরপাশে পতিত জমিতে মাত্র ৩৫ হাজার টাকা পুঁজি নিয়ে প্রথমে ৫০ হাজার লিটারের একটি ট্যাংক তৈরি করে তেলাপিয়া মাছের রেনুপোনা চাষের কার্যক্রম শুরু করেন তিনি।

সাকিব বলেন, আধুনিক পদ্ধতিতে অল্প জায়গায় ট্যাংক তৈরি করে মাছ চাষ করে খুব দ্রুত লাভের মুখ দেখেছেন তিনি। পাশাপাশি পুকুরের সেচ দিয়েও মাছ চাষ করেন। বর্তমানে তার তিনটি পুকুর ও দুইটি ট্যাংক থেকে প্রতি মাসে এক থেকে দেড় লাখ টাকা আয় হয়।

সাকিবের মতোই ট্যাংকে ও পুকুরে সেচ দিয়ে মাছ চাষ করে ঠাকুরগাঁওয়ের প্রায় শতাধিক মৎস্য চাষি এখন স্বাবলম্বী। মৎস্য চাষী আনসারুল ইসলাম ছবি বলেন, স্বল্প পুঁজি ও অল্প জায়গায় মাঝ চাষ করা যায়। মাত্র তিন থেকে চার মাসেই বিক্রির উপযোগী হওয়ায় এ পদ্ধতিতে মাছ চাষে ঝুঁকি কম ও মুনাফা বেশি। তিনি আরও বলেন, আমি আগে চাকরি করতাম তা ছেড়ে এখন মাছ চাষ করছি। বর্তমানে ৭টি পুকুর রয়েছে যা থেকে বছরে প্রায় অর্ধ কোটি টাকা আয় করি।

মাছের খামারে নিযুক্ত যুবক শরিফুল ইসলাম বলেন, আগে বেকার জীবনযাপন করতাম। এই খামার হওয়ার ফলে আমার মত আরও বেশ কয়েকজন বেকার যুবকের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। এখানে কাজ করে নিজের যেমন চাহিদা পূরণ করতে পারছি তেমনি পরিবারের দেখাশোনাও করতে পারছি।

এসব মৎস্য চাষিদের সরকারের উন্নয়ন সহযোগী সংস্থা পিকেএসএফ এবং ইএসডিও থেকে ঋণ ও কারিগরি সহায়তা এবং অনুদান প্রদান করা হয়েছে বলে জানান ইএসডিওর নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামান।

তিনি বলেন, ঠাকুরগাঁও সদরের শিবগঞ্জ, শান্তিনগর, সালন্দর, গড়েয়া এবং ফারাবাড়িসহ পাঁচটি ইউনিটের মাধ্যমে মৎস্যখাতের উন্নয়নে কাজ করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় ১ হাজার ৬১৫ জল খামারিকে নানা ধরনের কারিগরি ও আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।

সরকারি দপ্তরের পাশাপাশি ইএসডিও মৎস্য সেক্টর উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলছে। শুষ্ক মৌসুমে পুকুরে সেচের মাধ্যমে এবং ট্যাংকে মাছ চাষ করে চাষিরা লাভবান হচ্ছে। এতে একদিকে যেমন প্রোটিনের চাহিদা মিটছে অন্যদিকে বেকারত্ব দূর হচ্ছে বলে জানান ঠাকুরগাঁওয়ের ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা মোছা. আয়েশা আক্তার।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS