ভিডিও

কুড়িগ্রামে বানের পানিতে ভেসে  গেছে ৩ হাজার ৮৭ পুকুরের মাছ

চরম ক্ষতির মুখে পড়েছে মৎস্যচাষিরা

প্রকাশিত: জুলাই ২৭, ২০২৪, ০৭:৩৯ বিকাল
আপডেট: জুলাই ২৭, ২০২৪, ০৭:৩৯ বিকাল
আমাদেরকে ফলো করুন

কুড়িগ্রাম জেলা প্রতিনিধি : কুড়িগ্রামে টানা দুই সপ্তাহের বন্যায় প্লাবিত হয়ে পড়ে ব্রহ্মপুত্র, ধরলা, দুধকুমার ও তিস্তার অববাহিকার ৯ উপজেলার ৫৫টি ইউনিয়ন। ফলে এবারের চলতি বন্যায় চরম ক্ষতির মুখে পড়েছে কুড়িগ্রামের মৎস্যচাষিরা। বানের পানিতে তলিয়ে ভেসে গেছে ৩ হাজার ৮৭ পুকুরের মাছ। এসব খামারি ও মৎস্যচাষিদের ক্ষতি দাঁড়িয়েছে প্রায় ৪ কোটি ৫৮ লাখ টাকা। এসব ক্ষতি তথ্য জানিয়েছে স্থানীয় মৎস্য বিভাগ।

কুড়িগ্রাম মৎস্য বিভাগ জানায়, কুড়িগ্রাম জেলার ৯ উপজেলায় বন্যার পানিতে ৪৫০ হেক্টর আয়তনের মৎস্যখামার ও পুকুর পানিতে তলিয়ে ২০৮ মেট্রিক টন মাছ ও ৪২ লাখ পোনা মাছ ভেসে গেছে। জেলা মৎস্য কর্মকর্তা মোক্তাদির খান বলেন, বন্যায় আমার প্রায় ৩ হাজারেরও বেশি মৎস্যচাষিরা ক্ষতিগ্রস্ত হয়েছেন। আমরা ক্ষতিগ্রস্তের তালিকা করেছি। সরকার থেকে কোন প্রকার সহায়তা পেলে তাদেরকে দেয়া হবে।

কুড়িগ্রাম সদর উপজেলার ভোগডাঙ্গা ইউনিয়নের মাঠের পাড় এলাকার মৎস্যচাষি পাপ্পু মিয়া জানান, দুই মাস আগে তার দুইটি পুকুরে কিছু পোনা ছেড়েছিলেন। বানের পানিতে সব পোনা বের হয়ে গেছে। নেট জাল দিয়ে আটকানোর চেষ্টা করছি, কিন্তু রক্ষা করতে পারি নাই।

এছাড়াও আমাদের এলাকার আরও অনেকের পুকুর তলিয়ে মাছ বের হয়ে গেছে। আমরা মৎস্যচাষীরা চরম ক্ষতির মুখে পড়েছি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS