ভিডিও

পাবনার চাটমোহরে পাট নিয়ে বিপাকে চাষিরা

প্রকাশিত: জুলাই ২৮, ২০২৪, ০৬:৩৯ বিকাল
আপডেট: জুলাই ২৮, ২০২৪, ০৬:৩৯ বিকাল
আমাদেরকে ফলো করুন

চাটমোহর (পাবনা) প্রতিনিধি : পাবনার চাটমোহরে পাটের ভালো ফলনের আশা করছেন কৃষকেরা। তবে পানির অভাবে পাট জাগ দিতে না পারায় দুশ্চিন্তায় পড়েছেন চাষিরা। উপজেলার দক্ষিণাঞ্চলের ফৈলজানা, মূলগ্রাম, পার্শ্বডাঙ্গা, মথুরাপুর ও বিডিবগ্রাম ইউনিয়নের নদী-নালা, খাল-বিল প্রায় পানিশুণ্য।

ইতোমধ্যে পাটকাটা, জাগ দেওয়া ও ধোয়ার কাজে ব্যস্ত কৃষক। গ্রামের নারীরা সকাল থেকে পাটকাঠি থেকে পাটের আঁশ ছাড়ানোর কাজে ব্যস্ত সময় পার করছেন। বাজারে নতুন পাট উঠতে শুরু করেছে। তবে পর্যাপ্ত বৃষ্টি ও বন্যার পানি না আসায় পাট জাগ দিতে হিমশিম খাচ্ছেন কৃষক।

জানা যায়, চাটমোহর উপজেলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে পাটের আবাদ হয়েছে। চলতি মৌসুমে কৃষি বিভাগ এ উপজেলায় ৮ হাজার ৮২০ হেক্টর জমিতে পাট চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে। কিন্তু আবাদ হয়েছে ৮ হাজার ৮৬০ হেক্টর জমি।

উপজেলার দাঁথিয়া কয়রাপাড়া গ্রামের পাটচাষি ইজাবত আলী জানান, দুই বিঘা জমিতে পাটের আবাদ করেছি। এখন পর্যন্ত ভালো আছে। তবে পানির অভাবে পাট নিয়ে কিছুটা দুশ্চিন্তায় আছি। হরিপুর এলাকার পাটচাষি আকতার হোসেন জানান, চার বিঘা জমি পাট চাষ করেছি। ইতোমধ্যে দুই বিঘা জমির পাট কেটে জাগ দিয়েছি। এলাকায় পর্যাপ্ত পানি না থাকায় বিপাকে পড়েছি।

উপজেলা কৃষি কর্মকর্তা এএ মাসুমবিল্লাহ বলেন, গত মৌসুমে পাটের ভালো ফলন ও দাম ভালো পাওয়ায় কৃষক এবার বেশি জমিতে পাটের আবাদ করেছেন। কৃষি বিভাগ থেকে পাট চাষিদের সার্বক্ষনিক পরামর্শ দেওয়া হচ্ছে। তিনি আশা করেন পানিপ্রবাহ বাড়বে। বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। ফলে পাট জাগ দিতে পারবেন কৃষক।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS