ভিডিও

কোটা আন্দোলন

নয় দফা দাবি বাস্তবায়নে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ

প্রকাশিত: জুলাই ২৯, ২০২৪, ০১:৫৪ দুপুর
আপডেট: জুলাই ২৯, ২০২৪, ০২:১১ দুপুর
আমাদেরকে ফলো করুন

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে শিক্ষার্থীদের নিহত হওয়ার ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচারসহ ৯ দফা দাবিতে আন্দোলনে নেমেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের একাংশ।

সোমবার (২৯ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে অবস্থান নেয় আন্দোলনরত শিক্ষার্থীরা।

পরে ঢাকা-রাজশাহী মহাসড়কে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে তারা। এ ঘটনায় মহাসড়কে যান চলাচল বন্ধ রয়েছে। ফলে কিছুটা ঘুরে বিকল্প পথে যাতায়াত করছে যাত্রীরা।

শিক্ষার্থীরা জানান, তারা একটি মিছিল নিয়ে ক্যাম্পাস সংলগ্ন সড়ক প্রদক্ষিণ করে এরপর সেখানে বিক্ষোভ শুরু করেন। তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত ধারাবাহিক চালিয়ে যাওয়ার কথা জানান।

এদিকে, শিক্ষার্থীদের এ আন্দোলন ঘিরে সতর্ক অবস্থানে রয়েছে বিজিবি-পুলিশ। পুরো কর্মসূচি পর্যবেক্ষণ করছে প্রশাসন।

শিক্ষার্থীদের ৯ দফা দাবি হলো- ১. প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ছাত্র হত্যার দায় নিয়ে জাতির জাতির কাছে ক্ষমা চাইতে হবে; ২. আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অবৈধ উপায়ে ব্যবহার করে ছাত্র হত্যা করার দায় নিয়ে স্বরাষ্টমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে মন্ত্রী পরিষদ, দল থেকে পদত্যাগ করতে হবে; ৩. ঢাকাসহ যেসব জায়গায় শহীদ হয়েছে, সেখানকার ডিআইজি, পুলিশ কশিনার ও পুলিশ সুপারকে বরখাস্ত করতে হবে; 

৪. ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং প্রক্টররকে পদত্যাগ করতে হবে; ৫. যে পুলিশ সদস্যরা ‍গুলি করেছে, ছাত্রলীগ-যুবলীগসহ যেসব সন্ত্রাসীরা শিক্ষার্থীদের ওপর নৃশংস হামলা করেছে ও হামলার নির্দেশ দিয়েছে, তাদের আটক করে হত্যা মামলায় দ্রুত সময়ের মধ্যে গ্রেপ্তার দেখাতে হবে; ৬. দেশজুড়ে যেসব শিক্ষার্থী এবং নাগরিক শহীদ ও আহত হয়েছেন, তাদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে;

৭. ঢাবি, জাবি, চবি, রাবিসহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রলীগ নামের সন্ত্রাসী সংগঠনসহ দলীয় লেজুড়বৃত্তিক ছাত্র রাজনীতি নিষিদ্ধ করে ছাত্র সংসদকে কার্যকর করতে হবে; ৮. অবিলম্বে সব শিক্ষাপ্রতিষ্ঠান ও হল খুলে দিতে হবে এবং ৯. যেসব শিক্ষার্থী কোটা সংস্কার আন্দোলনে অংশ নিয়েছেন, তাদের কোনো ধরনের একাডেমিক-প্রশাসনিক হয়রানি না করার নিশ্চয়তা দিতে হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS