ভিডিও

ট্রেন চলাচল বন্ধ : কর্মহীন ঢাকা-রাজশাহী রেলপথের পাঁচ হাজার হকার-দোকানি

প্রকাশিত: জুলাই ২৯, ২০২৪, ০৮:২৭ রাত
আপডেট: জুলাই ৩০, ২০২৪, ০১:৪৭ দুপুর
আমাদেরকে ফলো করুন

জয়নাল আবেদীন জয়, সিরাজগঞ্জ : কোটা সংস্কার আন্দোলন এবং সন্ত্রাস নৈরাজ্যের পর সারাদেশে অনির্দিষ্টকালের জন্য ট্রেন চলাচল বন্ধ রয়েছে। এতে কর্মহীন হয়ে পড়েছে ঢাকা-রাজশাহী রেলপথের স্টেশন এলাকার প্রায় পাঁচ হাজার হকার এবং দোকানি।

ট্রেনকে কেন্দ্র করে নানা ব্যবসার মাধ্যমে জীবিকা নির্বাহ করেন তারা। গত ১১ দিন ধরে ট্রেন চলাচল বন্ধ থাকায় তাদের রোজগার এখন বন্ধ। ফলে পরিবারের সদস্যদের নিয়ে চরম কষ্টে দিনাতিপাত করছেন তারা।

গত ১৮ জুলাই থেকে সারাদেশে সকল ধরনের ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। এরপর থেকে কর্মহীন হয়ে পড়েছে ঢাকা-রাজশাহী রেলপথের সকল স্টেশনের ক্ষুদ্র ব্যবসায়ী এবং ট্রেনে যাত্রীদের কাছে পণ্যবিক্রিকারী ব্যবসায়ীরা। ট্রেন চলাচল বন্ধ থাকায় বর্তমানে তাদের ব্যবসা বানিজ্যও বন্ধ। এতে দিশেহারা হয়ে পড়েছেন তারা।

আজ সোমবার (২৯ জুলাই) সকালে সরেজমিন সিরাজগঞ্জের শহিদ এম মনসুর আলী, বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেল স্টেশন ঘুরে দেখা যায়, শুনসান নীরবতা। স্টেশন এলাকাগুলো এখন পুরোপুরি ফাঁকা। নেই ট্রেনের হুইসেল আর মানুষের ছুটে চলা। বন্ধ রয়েছে স্টেশন এলাকার সব দোকানপাট। স্টেশনের দায়িত্বরতরা রুম বন্ধ করে বাইরে অবস্থান করছেন।

শহীদ এম মনসুর আলী স্টেশনের বুকিং সহকারী মো. সালাউদ্দিন জানান, গত ১৮ তারিখ থেকে সব ধরণের ট্রেন চলাচল বন্ধ আছে। তারা ৬ জন কর্মচারী স্টেশন আর রেলপথ পাহারা দিচ্ছেন এখন। স্টেশনে বিভিন্ন খাদ্যপণ্য বিক্রিকারী কানন, রাশেদ, টুটুলের সাথে কথা হলে তারা জানান, তারা একই এলাকার প্রায় ৬৫ জন এ কাজে জড়িত।

প্রতিদিন বিভিন্ন ট্রেনে হকারি করে তাদের যা আয় হয় তাই দিয়ে সংসার খরচ চালান। কিন্তু ট্রেন বন্ধ থাকায় তারা এখন কর্মহীন, বেকার। উপায়ান্তর না পেয়ে তারা নাটোর বনপাড়া থেকে বাসে উঠে হকারি করছেন। কিন্তু তেমন বেচা কেনা নেই।

এমন অবস্থা রাজশাহী-ঢাকা রেলপথের রাজশাহী, নাটোর, পাবনা, সিরাজগঞ্জ, টাঙ্গাইল, গাজীপুর জেলার সকল স্টেশন এলাকার হকার এবং ব্যবসায়ীদের। চরম হতাশা আর অর্থ সঙ্কট চলছে তাদের পরিবারে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS