ভিডিও

দিনাজপুরের ঘোড়াঘাটে পানির অভাবে আমন আবাদ ব্যাহত

প্রকাশিত: জুলাই ৩১, ২০২৪, ০৭:৪৮ বিকাল
আপডেট: জুলাই ৩১, ২০২৪, ০৭:৪৮ বিকাল
আমাদেরকে ফলো করুন

ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের ঘোড়াঘাটে শ্রাবণ মাসে কাঙ্খিত বৃষ্টিপাত না হওয়ায় রোপা-আমন চাষাবাদে বিরূপ প্রভাব পরেছে। ভরা মৌসুমেও কৃষকরা ধানের চারা রোপণ করতে না পারায় অনেকেই সেচ যন্ত্রের মাধ্যমে জমিতে পানি নিয়ে চারা লাগানোর কাজ করছে।

এদিকে প্রখর রোদে বীজতলা নষ্ট ও জমিতে লাগানো চারা পানির অভাবে শুকিয়ে যাচ্ছে। অনেকে রাস্তার ধারের খাল থেকে সেচ যন্ত্রের মাধ্যমে পানি সেচ দিয়ে জমিতে চারা রোপণ করছে। আবার অনেকে গভীর নলকূপের পানি নিয়ে কাজ শুরু করেছে। উপজেলা কৃষি বিভাগে সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলায় ১১ হাজার ৫শ’ হেক্টর জমিতে আমন রোপণের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে।

উপজেলা কৃষিকর্মকর্তা কৃষিবিদ রফিকুজ্জামান জানান, এ পর্যন্ত ঘোড়াঘাট উপজেলায় ৫০ ভাগ জমিতে আমন চারা রোপণ করা হয়েছে। পানির অভাবে বাকি জমিতে আমন রোপণের কাজ ব্যাহত হচ্ছে। তিনি জানান, সেচ যন্ত্র চালু করে জমিতে পানি সেচ দেওয়ার জন্য বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ ও সেচ পাম্প মালিকদের তাগাদা দেওয়া হয়েছে।

তিনি আরও জানান, এখনই আমন চারা রোপনের উপযুক্ত সময়। জমিতে পানি না থাকলে সম্পূরক সেচ দিয়ে চারা লাগানোই উত্তম। বৃষ্টির অপেক্ষায় থেকে চারার বয়স বেশি হয়ে গেলে ফলন বিপর্যয় ঘটার আশঙ্কা রয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS