ভিডিও

নওগাঁর রাণীনগরে আগাছায় গিলে খাচ্ছে ফসলি জমি

প্রকাশিত: আগস্ট ০৪, ২০২৪, ০৯:৩৭ রাত
আপডেট: আগস্ট ০৪, ২০২৪, ০৯:৩৭ রাত
আমাদেরকে ফলো করুন

রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি : নওগাঁর রাণীনগরে চলতি মৌসুমে রোপা-আমন ধানের আবাদযোগ্য জমিতে বেড়ে ওঠা আগাছা গিলে খাচ্ছে ফসলি জমি। বিশেষ করে কাশিমপুর ইউনিয়নের সর্বরামপুর, এনায়েতপুর, গোনা ইউনিয়নের পীরেরা, গোনা ও ভবানীপুরে জমিতে আগাছার দাপট সবচেয়ে বেশি।

চাষিরা বলছেন, মধ্য জুলাইয়ে লাগাতার বৃষ্টিপাতে নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় মাঠে মাঠে পানি জমে যায়। পানি ধীরে নামায় আগাছা ও কচুরিপানা দখল হয়ে যাচ্ছে জমিগুলো। আগাছানাশক ছিটিয়েও কাজ হচ্ছেনা বলে জানান স্থানীয় চাষিরা।

ইতোমধ্যে রোপা-আমন ধান চাষের জন্য জমিগুলো প্রস্তুত করতে শুরু করেছে চাষিরা। তবে জমি তৈরিতে হিমশিম খাচ্ছে তারা। বাধ্য হয়ে জমি পরিস্কার করতে বাড়তি শ্রমিক দিয়ে কাজ করতে হচ্ছে। এতে ধান উৎপাদনের খরচও বাড়ার আশঙ্কায় চাষিরা।

জানা যায়, উপজেলার ৮টি ইউনিয়নে চলতি রোপা-আমন মৌসুমে ১৯ হাজার ৬৪০ হেক্টর জমিতে রোপা-আমন ধানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। মাঠপর্যায়ে চাষিরা কিছুটা আগেই বীজতলা তৈরির কাজ শুরু করে।

ইতোমধ্যে চারাগুলো জমিতে লাগানোর উপযোগী হয়েছে এবং আবাদযোগ্য জমি তৈরি করতে শুরু করেছেন চাষিরা। কিন্তু বাধা হয়ে দাঁড়িয়েছে জমির আগাছা।

উপজেলা কৃষি অফিসের উপ-সহকারী কৃষি অফিসার আমিনুল ইসলাম বলেন, মধ্য জুলাইয়ে ঢলের পানি জমিতে থাকায় আগাছার জন্ম হয়েছে। চাষিদের বিভিন্ন আগাছানাশক ছিটানোর পরামর্শ দেওয়া হচ্ছে। তাতে চাষিরা কিছুটা উপকৃত হচ্ছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS