ভিডিও

বিভিন্ন সড়কের দেয়াল রঙ-তুলির ছোঁয়ায় রাঙিয়ে তুলছেন শিক্ষার্থীরা

প্রকাশিত: আগস্ট ১২, ২০২৪, ১১:১৪ রাত
আপডেট: আগস্ট ১৩, ২০২৪, ০১:১৭ রাত
আমাদেরকে ফলো করুন

করতোয়া ডেস্ক : বিভিন্ন সড়কের দেয়াল রঙ তুলির ছোঁয়ায় হরেক রঙে রাঙিয়ে তুলছেন শিক্ষার্থীরা। রাজনৈতিক লিখন ও অন্যান্য লিখনি ধুয়ে মুছে দেয়ালে ফুটিয়ে তুলেছেন শ্যামল বাংলার ছবিসহ বিভিন্ন স্লোগানে।

প্রতিনিধিদের পাঠানো আরও খবর-
কুড়িগ্রাম : কুড়িগ্রামে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলকারীরা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের দেয়ালে রাজনৈতিক লিখন ও অন্যান্য লিখনি ধুয়ে মুছে দেয়ালে ফুটিয়ে তুলেছেন স্বাধীন বাংলার ছবিসহ বিভিন্ন স্লোগান। পারিপার্শ্বিক পরিবেশ রাঙিয়ে দিতে তাদের এই প্রয়াস বলে জানান তারা।

গত দু’দিন দুপুরে কুড়িগ্রাম সরকারি মহিলা কলেজ ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের চারিদিকের বাউন্ডারি ওয়ালের রাস্তার দিকের অংশে শতাধিক বৈষম্যবিরোধী আন্দোলনের শিক্ষার্থী এ কাজে অংশ নেন। শিক্ষার্থীরা বাংলাদেশের মানচিত্র, আন্দোলন সংগ্রামের চিত্র এবং প্রাকৃতিক দৃশ্যাবলী দেয়াল লিখনে ফুটে তোলেন।

স্কুল কলেজের শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণের এ দৃশ্য দেখতে নানা বয়সের ও পেশার মানুষ রাস্তায় ভিড় করেন। বৈষ্যম্য বিরোধী শিক্ষার্থীদের অন্যতম সমন্বয়ক অনিরুদ্ধ প্রণয় প্রান্তিক জানান, ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ, পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রম, বাজার মনিটরিং, সনাতন ধর্মাবলম্বীদের পাশে অবস্থান নেয়া থেকে শুরু করে প্রকৃতি পরিবেশ ও জনবান্ধব এবং শিক্ষণীয়ভাবে গড়ে তুলতে নেয়া হয়েছে এসব কর্মসূচি।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জ শহরের বিভিন্ন সড়কের দেয়াল রঙ তুলির ছোঁয়ায় হরেক রঙে রাঙিয়ে তুলছেন শিক্ষার্থীরা। গত শনিবার ও রোববার দিনভর তারা শহরের যমুনা নদীর হার্ডপয়েন্ট, পৌরসভা রোড, পদ্মপুকুর, সবুজ কানন স্কুল, মহিলা কলেজসহ বিভিন্ন সড়কের দেয়ালে নানা গ্রাফিতি, স্লোগান লিখেছেন। একইসাথে শহিদ আবু সাঈদের প্রতীকী বিভিন্ন দেয়ালে ফুটিয়ে তুলছেন তারা।

পৌর শহরের সামনে দেয়ালে গ্রাফিতি আঁকানো শিক্ষার্থী হাসিব আলী, আব্দুল্লাহ আল নোমান জানান, দেশের জন্য কাজ করতে পেরে নিজেদের গর্বিত বলে মনে করছি। শহরের গুরুত্বপূর্ণ যেসব দেয়ালগুলো এতদিন বিভিন্ন পোস্টারে নোংরা হয়েছিলো তা দু’দিন ধরে পরিস্কার করে নতুন রুপ দিচ্ছি।

বীরগঞ্জ (দিনাজপুর) : দিনাজপুরের বীরগঞ্জের পৌরশহর সংস্কারে কাজ করছে সাধারণ শিক্ষার্থীরা। সকাল থেকে প্রচন্ড বৃষ্টি উপেক্ষা করে পৌরশহরের বিভিন্ন জায়গায় পরিস্কার পরিছন্নতা ও দেওয়াল লিখনের পাশাপাশি ট্রাফিক নিয়ন্ত্রণ এবং জন নিরাপত্তায় কাজ করছে শিক্ষার্থীরা।

শুধু আন্দোলনের মাধ্যমে সরকার পতন ও দাবি আদায়ের মধ্যেই নিজেদের সীমাবদ্ধ না রেখে দেশের পুনর্গঠনেও হাত লাগিয়েছে দেশের ছাত্র-জনতা। তারই ধারাবাহিকতায় শহরের বিজয় চত্বর, তাজমহল মোড়, উপজেলা পরিষদ, থানা ক্যাম্পাস ছাড়াও বিভিন্ন এলাকায় পরিস্কার পরিছন্নতা কর্মসূচি পালন করেছে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা।

সিংড়া (নাটোর) : নাটোরের সিংড়ায় দেয়ালে দেয়ালে শিল্পকর্ম আঁকছেন স্কুল-কলেজের শিক্ষার্থীরা। নানান প্রতিবাদী উক্তি আর বিভিন্ন চিত্রশৈলীতে বর্ণিল হয়ে উঠেছে পৌর শহরের কোর্ট চত্বর। আজ সোমবার (১২ আগস্ট) সিংড়ার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, কেউ দেয়াল ঘষে পরিস্কার করছেন, কেউ বা রঙের প্রলেপ দিচ্ছেন। কেউ বা প্রলেপ দেওয়া দেয়ালে আঁকছেন লাল-সবুজের পতাকা। কেউ আবার ব্যস্ত স্লোগান লেখায়, কেউ বা সড়কে দুর্ভোগ নিরসনে কাজ করছে ট্রাফিকের।

সিংড়া পৌর শহরের সিংড়া কোর্ট মসজিদের জরাজীর্ণ দেয়াল রং-তুলির আঁচড়ে বর্ণিল হয়ে উঠেছে। শিক্ষার্থী শিহাব ও সালমান বলেন, দেশটাকে আমরা রঙিন করে সাজাতে চাই। দেশের বীরত্বগাঁথা দিয়ে ভরে ফেলতে চাই দেয়ালগুলো। শহরের বিভিন্ন জায়গায় আমরা একসাথে কাজ করছি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS