ভিডিও

বাপেক্সের অনুসন্ধানে মিললো নোয়াখালীর এক কূপের চার স্তরে গ্যাস

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২৪, ০৩:২৮ দুপুর
আপডেট: আগস্ট ১৩, ২০২৪, ০৩:২৮ দুপুর
আমাদেরকে ফলো করুন

নিউজ ডেস্ক:  বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স) নোয়াখালীর সোনাইমুড়ি উপজেলায় একটি গ্যাস কূপ খনন শেষে চারটি স্তরে গ্যাসের সন্ধান পেয়েছে।

সোমবার (১২ আগস্ট) উপজেলার অম্বরনগর ইউনিয়নের ওয়াছেকপুর গ্রামে বেগমগঞ্জ-৪নং কূপের খনন শেষে চারটি স্তরে গ্যাসের সন্ধান পাওয়ার বিষয়টি জানা যায়।

বিষয়টি নিশ্চিত করেছেন বেগমগঞ্জ-৪ (ওয়েস্ট) কূপটির ড্রিলিং ইনচার্জ মো. আসাদুজ্জামান।

তিনি বলেন, গত ২৯ এপ্রিল কূপটি খননের আনুষ্ঠানিক উদ্বোধন হয়। নির্দিষ্ট সময়ের আগেই খনন কাজ শেষ করে এখন কূপের প্রতিটি স্তরে কি পরিমাণ গ্যাস মজুদ রয়েছে তা নিশ্চিত হওয়ার জন্য পরীক্ষা করা হবে।

বাপেক্স সূত্রে জানা যায়, গত ২৯ এপ্রিল সোনাইমুড়ি উপজেলার ওয়াছেকপুর গ্রামে নতুন গ্যাসকূপের (বেগমগঞ্জ-৪) আনুষ্ঠানিক খননকাজের উদ্বোধন করেন বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)। নির্দিষ্ট সময়ের আগেই খনন কাজ শেষ করে সোমবার কূপটিতে আগুন দেওয়া হয়। বাপেক্সের প্রকৌশলী ও শ্রমিকসহ দুই শতাধিক ব্যক্তি এই খননকাজের সঙ্গে যুক্ত আছেন।

প্রাথমিকভাবে কূপটির ৪টি জোনের প্রতিটি জোনে প্রতিদিন ১০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করে বাখরাবাদের মাধ্যমে জাতীয় গ্রিডে সরবরাহ করা যাবে বলে আশা করছে বাপেক্স। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS