ভিডিও

সিরাজগঞ্জের কাজিপুরে তেকানী বন্যানিয়ন্ত্রণ বাঁধ নির্মাণ অনিশ্চিত

ঝুঁকিতে ১৬ গ্রামের মানুষ

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২৪, ১১:০৩ রাত
আপডেট: আগস্ট ১৪, ২০২৪, ০২:৩৩ দুপুর
আমাদেরকে ফলো করুন

কাজিপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি : প্রয়োজনীয় অর্থের অভাবে অনিশ্চিত হয়ে পড়েছে সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার তেকানী ইউনিয়নের বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণ।

আর এতে করে চরম ভাঙন ঝুঁকিতে রয়েছে তেকানী ইউনিয়নের ১০ গ্রামসহ ভাটিতে অবস্থিত সিরাজগঞ্জ সদর উপজেলার মেছড়া ইউনিয়নের ৬টি গ্রামের মানুষজন। বাঁধ নির্মাণ না হলে এসব এলাকার শত শত বাড়িঘর আবাদি জমি যমুনার ভাঙনের কবলে পড়ার আশঙ্কার কথা জানিয়েছেন সংশিষ্ট এলাকার মানুষজন।

স্থানীয় লোকজন জানান, গতবছর তেকানি ইউনিয়নের হাড্ডির ঘাট এলাকায় ব্যাপক ভাঙন দেখা দেয়। বেশ কিছু ঘরবাড়ি যমুনাগর্ভে বিলীন হয়ে যায়। তখনই স্থানীয় সংসদ সদস্য তানভীর শাকিল জয় ভাঙন রক্ষায় যমুনার একটি শাখায় বাঁধ দেবার পরিকল্পনা নেন।

এবছরের ফেব্রুয়ারি মাসে সাবেক এমপির উন্নয়ন তহবিল হতে এই বাঁধ নির্মাণ কাজের শুরু হয়। দুই কিলোমিটার লম্বা এই বাঁধটির ১ কি.মি. পরিমাণ লিংক রোডের নির্মাণ কাজ এখনও বাকি রয়েছে। গতকাল সোমবার সরেজমিন গেলে এলাকার মানুষ এই বাঁধ নির্মাণ নিয়ে গভীর হতাশার কথা জানিয়েছেন।

বাঁধ নির্মাণের সার্বিক দায়িত্বে থাকা আব্দুস ছালাম বিএসসি জানান, বাঁধের কাজের জন্য এ যাবৎ পাওয়া গেছে মোট ৭৬ লাখ টাকা। এর বাইরে সংসদ সদস্যের মৌখিক আশ্বাসে স্থানীয় লোকজনের কাছে থেকে ধার দেনা করে প্রায় ৩ কোটি ৭০ লাখ টাকার কাজ সম্পন্ন করা হয়েছে।

আব্দুস ছালাম বিএসসি আরও জানান, বাঁধের মূল ভূখন্ড সংলগ্ন উত্তরে পাকা রাস্তা পর্যন্ত ১ কি.মি. লিংরোড তৈরি করা জরুরি। না হলে উজান দিয়ে পানি প্রবেশ করলে বাঁধটি চরম ভাঙন ঝুঁকিতে পড়বে। এদিকে পরবর্তী পরিস্থিতিতে বাঁধের বাকি অংশের নির্মাণ কাজ সম্ভব হবে কিনা তা নিয়ে মানুষের মাঝে সংশয় দেখা দিয়েছে।

তেকানী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান বিএনপি নেতা আনোয়ার হোসেন জানান, এলাকার বিশাল জনপদকে রক্ষায় বাঁধটি নির্মাণ অতীব জরুরি। বাধ নির্মাণে আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS