ভিডিও

পাবনার সুজানগরে গাজনার বিলে পানি সংকট আমন ধানের ফলন বিপর্যয়ের আশঙ্কা

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২৪, ১০:৫৬ রাত
আপডেট: আগস্ট ১৫, ২০২৪, ০২:২৯ রাত
আমাদেরকে ফলো করুন

সুজানগর (পাবনা) প্রতিনিধি : চলতি বর্ষা মৌসুমেও পাবনার সুজানগরের ঐতিহ্যবাহী গাজনার বিলে তেমন পানি নেই। ফলে প্রয়োজনীয় পানির অভাবে এ বছর বিলে মাছের অভাব দেখা দেওয়ার পাশাপাশি বিলের জমিতে আবাদ করা বোনা আমন ধানের ফলন বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে।

বিলপাড়ের শারীরভিটা গ্রামের আলহাজ উদ্দিন খান বলেন, বর্ষা মৌসুমে গাজনার বিলে পর্যাপ্ত পানি না এলে উপজেলার মৎস্যজীবী এবং কৃষকদের আর্থিক সংকট দেখা দেয়। কেননা এসময় বিলে পর্যাপ্ত পানি এলে মৎস্যজীবীরা মাছ ধরে জীবিকা নির্বাহ করেন আর বিলপাড়ের কৃষকরা বিলের জমিতে পানির ধান হিসেবে খ্যাত বোনা আমন ধান আবাদ করে সংসারে সচ্ছলতা বয়ে আনেন। কিন্তু ভরা বর্ষা মৌসুম চললেও বিলে পর্যাপ্ত পানি নেই।

উপজেলার বোনকোলা গ্রামের ইয়াজ উদ্দিন বলেন, বর্ষা মৌসুমে গাজনার বিলে পানি আসার প্রধান উৎস পদ্মা এবং যমুনা নদী। কিন্তু এ বছর পদ্মা এবং যমুনা নদীতেই তেমন পানি নেই। অথচ পর্যাপ্ত পানির ওপর নির্ভর করেই বোনা আমন ধান বেড়ে উঠে। বর্তমানে বিলে যে পানি আছে তা ওই ধান বেড়ে উঠার জন্য যথেষ্ট নয়।

ফলে পানির অভাবে আমন ধান ঠিকমতো বেড়ে উঠতে না পারলে ফলন বিপর্যয় হতে পারে বলে বিলপাড়ের কৃষকরা জানান। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রাফিউল ইসলাম বলেন, পর্যাপ্ত পানির অভাবে একদম বিলপাড়ের কিছু জমির ধানের ফলন কম হতে পারে। তবে বিলের মাঝভাগের ধানের ফলনে কোন সমস্যা হবে না।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS