ভিডিও

কুড়িগ্রামের উলিপুরে তিস্তা নদীর বাম তীর রক্ষার স্পার বাঁধে ধস, আতঙ্কে এলাকাবাসী

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২৪, ০৮:৫৩ রাত
আপডেট: আগস্ট ১৭, ২০২৪, ০৮:৫৩ রাত
আমাদেরকে ফলো করুন

সাজাদুল ইসলাম, উলিপুর (কুড়িগ্রাম) : তিস্তা নদীর করাল গ্রাসে কুড়িগ্রামের উলিপুরে প্রায় ছয় কোটি টাকা ব্যয়ে তিস্তা নদীর বাম তীর রক্ষার একটি স্পার বাঁধ (গ্রোয়েন) ধসে গেছে। উপজেলার বজরা ইউনিয়নের চর বজরা এলাকার স্পার বাঁধটির সামনের প্রায় ১৫ মিটার অংশ জুড়ে এই ধস দেখা দেওয়ায় আতঙ্কিত হয়ে পড়েছেন এলাকাবাসী। পানি উন্নয়ন বোর্ড বাঁধটির ধস ঠেকাতে বালু ভর্তি জিও ব্যাগ ফেলানোর সকল প্রস্তুতি নিয়েছে।

পানি উন্নয়ন বোর্ড জানায়, তিস্তা নদীর পানি কমে যাওয়ায় উলিপুর উপজেলার চর বজরা এলাকার তিস্তা নদীর বাম তীর রক্ষার স্পার বাঁধটি প্রায় ১৫ মিটার অংশে ধস দেখা দিয়েছে। জানা যায়, উপজেলার বজরা ইউনিয়নের চর বজরা এলাকায় ২০১৫-২০১৬ অর্থবছরে ৫ কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে তিস্তা নদীর বাম তীর রক্ষার ২শ’ মিটার দৈর্ঘ্যর বন্যা নিয়ন্ত্রণে একটি স্পার বাঁধ (গ্রোয়েন) নির্মাণ করা হয়।

২০১৬ সালের নভেম্বর মাসে নির্মাণ কাজ শুরু হয়। গত ২০১৭ সালের জুন মাসে নির্মাণ কাজ শেষ হলে তা ধীরে ধীরে ভ্রমণপিপাসু মানুষের বিনোদন কেন্দ্রে পরিণত হয়। এ অবস্থায় এই বাঁধটিকে ঘিরে প্রতিনিয়ত শত শত বিনোদন প্রেমী বিভিন্ন বয়সের নারী-পুরুষ ভিড় জমাতে থাকে।

বাঁধের পাশে আশ্রয় নেয়া প্রতিবন্ধী মনোয়ারা বেগম (৪৫), আলতাফ হোসেন (৫০), মুনাব্বর মিয়া (৬০) সহ অনেকে জানান, বাঁধটি নির্মাণে এলাকাবাসী অনেক উপকৃত হয়েছেন। বাঁধটি রক্ষা করা না হলে এলাকার চর বজরা উচ্চ বিদ্যালয়, চর বজরা জামে মসজিদ, বজরা ইউনিয়ন পরিষদ কার্যালয়সহ কাশিম বাজার, চর বজরা, পূর্ব বজরা, লকিয়ারপাড় ও পশ্চিম বজরা এলাকা নদী ভাঙন ঝুঁকিতে পড়বে।

এতে বিপুল পরিমাণ আবাদি জমি, বসতভিটা ও স্থাপনা নদী গর্ভে বিলীন হয়ে যাবে। কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রাকিবুল হাসান বলেন, বাঁধটি ধসে যাওয়ার খবর পেয়ে স্থানটি পরিদর্শন করেছি। উর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে জরুরি ভিত্তিতে ভাঙন রোধে বালু ভর্তি জিও ব্যাগ ফেলানোর কাজ গতকাল শনিবার থেকে শুরু করা হয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS