ভিডিও

রংপুরের গঙ্গাচড়ায় আমন ধানের চারা রোপণে ব্যস্ততা বেড়েছে কৃষকের

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২৪, ০৯:৪৭ রাত
আপডেট: আগস্ট ১৭, ২০২৪, ০৯:৪৭ রাত
আমাদেরকে ফলো করুন

গঙ্গাচড়া (রংপুর) প্রতিনিধি : রংপুরের গঙ্গাচড়ায় আমন ধানের চারা রোপণে ধুম পড়েছে। বর্ষায় কাঙ্খিত বৃষ্টিপাত না হওয়ায় বিপাকে পড়ে চাষিরা। তবে গত কয়েকদিনের ভারি বৃষ্টিপাতে খরিপ-২ মৌসুমে রোপা-আমনের বিভিন্ন জাতের ধান গাছের চারা রোপণে ব্যস্ত কৃষকরা।

উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলায় ১৯ হাজার ৩৫০ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। ইতোমধ্যে ৮০ শতাংশ জমিতে আমন ধান রোপণ করা হয়েছে।

আজ শনিবার (১৭ আগস্ট) সরেজমিন উপজেলার বিভিন্ন ইউনিয়নে ঘুরে দেখা যায় কৃষকদের কর্মচাঞ্চল্যকর এমন চিত্র। কেউ জমি প্রস্তুত করতে, কেউ বীজতলা থেকে ধানের চারা তুলতে আবার কেউ চারা রোপণ করতে ব্যস্ত। শ্রমিকরাও চুক্তি ভিত্তিতে কাজ করছেন।

বিঘা প্রতি জমিতে ধানের চারা বপণের কাজে তাদের মজুরি মেলে দুই হাজার টাকা। এভাবে এক একটি দলে ১০/১২ জন করে শ্রমিক কামলা দিয়ে থাকেন। উপজেলার কোলকোন্দ ইউনিয়নের মাহবুবুল জানান, শ্রাবণ মাসের শুরুতে রোপা-আমনের চারা বপনের উপযুক্ত সময়। কিন্তু পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় এবার একটু পরে চারা রোপণ করতে হলো।

উপজেলার সদর ইউনিয়নের চেংমারী এলাকার দিনমজুর আফতাবুল মিয়া জানান, প্রতি বছরই তারা দল বেধে ধান লাগান। সারাদিনে পাঁচ বিঘা জমিতে ধান বপন করা সম্ভব হয়।

উপজেলার অতিরিক্ত কৃষি কর্মকর্তা মারুফা বেগম বলেন, এখনই আমন চারা রোপণের উপযুক্ত সময়। জমিতে পানি না থাকলে সম্পূরক সেচ দিয়ে চারা লাগানোই উত্তম। বৃষ্টির অপেক্ষায় থেকে চারার বয়স বেশি হয়ে গেলে ফলন বিপর্যয় ঘটার আশঙ্কা রয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS