ভিডিও

বগুড়ায় এবার অভ্যন্তরীণ বোরো সংগ্রহ অভিযান সফল হতে যাচ্ছে

প্রকাশিত: আগস্ট ১৯, ২০২৪, ০৯:৫০ রাত
আপডেট: আগস্ট ২০, ২০২৪, ১২:১৮ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : বেশ কয়েকবছর পর এবার বগুড়ায় অভ্যন্তরীণ বোরো সংগ্রহ অভিযান সফল হতে যাচ্ছে। ইতোমধ্যে ধান সংগ্রহ লক্ষ্যমাত্রা পূর্ণ করেছে।

এ ছাড়া আজ সোমবার (১৯ আগস্ট) পর্যন্ত সিদ্ধ চাল লক্ষ্যমাত্রার ৮৫ দশমিক ৮২ এবং আতপ চাল লক্ষ্যমাত্রার ৯০ দশমিক ৮২ শতাংশ অর্জিত হয়েছে। আজ সোমবার (১৯ আগস্ট) বগুড়ার ভারপ্রাপ্ত জেলা খাদ্য নিয়ন্ত্রক হুমায়ূন কবির এ তথ্য জানিয়েছেন। তিনি আরও বলেন, সংগ্রহ অভিযান ৩১ আগস্ট পর্যন্ত চলবে এবং এই দশদিনে তাদের সমূদয় লক্ষ্যমাত্রা পূরণ হবে বলে তার বিশ্বাস।

সারা দেশের মত বগুড়াতেও গত ৭ মে থেকে বোরো সংগ্রহ অভিযান শুরু হয়। এবার গতবছরের তুলনায় কিছুটা ক্রয়মূল্য বাড়িয়ে প্রতি কেজি ধান ৩২ টাকা, সিদ্ধ চাল ৪৫ টাকা, আতপ চাল ৪৪টাকা এবং গম প্রতি কেজি ৩৪ টাকা নির্ধারিত রয়েছে।

খাদ্য দফতর সূত্রে জানা গেছে, মৌসুমের শুরুতে বাজারে ধানের দাম কম থাকায় এবং গত বছরের তুলনায় সংগ্রহ মূল্য বেশি থাকায় তেমন বেগ পেতে হয়নি। কিন্তু জুলাইয়ের মাঝামাঝি ঈদসহ দেশব্যাপী অস্বাভাবিক অবস্থার সৃষ্টি হওয়ায় এই অভিযান কিছুটা ঝিমিয়ে পড়ে। তবে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসায় সংগ্রহ পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে।

তারপরও জেলা যে ১১ হাজার ৬৫২ মে.টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছিল, তা ইতোমধ্যে অর্জিত হয়েছে। এ ছাড়া সিদ্ধ চাল ৫৫ হাজার ৪৩৭ মে.টন লক্ষ্যমাত্রার  লক্ষ্যমাত্রার ৮৫ দশমিক ৮২ এবং আতপ চাল লক্ষ্যমাত্রার ৯০ দশমিক ৮২ শতাংশ অর্জিত হয়েছে।

প্রকাশ থাকে যে বগুড়া জেলায় কৃষকের অ্যাপের মাধ্যমে ৭৪ হাজার ৫৪৯ জন নিবন্ধিত কৃষকের মাধ্যমে ধান সংগৃহীত হয়েছে। এ ছাড়া ৬০টি অটোমেটিক মিল ও ৯৬৬টি হাস্কিং মিলের মাধ্যমে চাল সংগ্রহ করা হচ্ছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS