ভিডিও

কর্ণফুলী পানিবিদ্যুৎকেন্দ্রে ২১৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন 

প্রকাশিত: আগস্ট ২০, ২০২৪, ০২:২২ দুপুর
আপডেট: আগস্ট ২০, ২০২৪, ০২:৪৬ দুপুর
আমাদেরকে ফলো করুন

নিউজ ডেস্ক:  গেল কয়েকদিনের টানা বর্ষণে হ্রদের পানি বাড়ায় কর্ণফুলী পানিবিদ্যুৎকেন্দ্রের ৫টি ইউনিট থেকে সর্বমোট ২১৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে। যা এই মৌসুমে এটি সর্বোচ্চ উৎপাদন বলে জানিয়েছে কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষ।

মঙ্গলবার (২০ আগস্ট) দুপুরের দিকে কাপ্তাইয়ের কর্ণফুলী পানিবিদ্যুৎকেন্দ্রে ব্যবস্থাপক এ টি এম আব্দুজ্জাহের বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, পানি বাড়ায় কর্ণফুলী পানিবিদ্যুৎকেন্দ্রের সব ইউনিট চালু রয়েছে। এখন ২১৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। পানি বেড়ে গেলে আরও ১০ থেকে ১৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব।

তিনি আরও জানান, বিদ্যুৎ কেন্দ্রের ১নং ইউনিটে ৪৬ মেগাওয়াট, ২নং ইউনিটে ৪০ মেগাওয়াট, ৩নং ইউনিটে ৪৯ মেগাওয়াট, ৪নং ইউনিটে ৪০ মেগাওয়াট এবং ৫নং ইউনিটে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে।

এদিকে কাপ্তাই পানিবিদ্যুৎকেন্দ্রের কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে, রুলকার্ভ অনুযায়ী কাপ্তাই লেকে বর্তমানে ৯৪ দশমিক ৭৬ এমএসএল (মিনস সি লেভেল) পানি থাকার কথা থাকলেও মঙ্গলবার (২০ আগস্ট) দুপুর দেড়টা পর্যন্ত লেকে ৯৯ দশমিক ১৫ এমএসএল পানি রয়েছে। অর্থাৎ কাপ্তাই লেকে পানির পরিমাণ রুলকার্ভের চেয়ে বেশি রয়েছে। 


কাপ্তাই হ্রদে সর্বোচ্চ পানি ধারণক্ষমতা ১০৯ ফুট মিন সি লেভেল (এমএসএল )। বর্তমানে হ্রদে পানির উচ্চতা রয়েছে ৯৮ দশমিক ২৫ ফুট এমএসএল। বছরের এই সময়ে পানি থাকার কথা ৯৪ দশমিক ৭৬ ফুট এমএসএল।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS