ভিডিও

নওগাঁয় মিষ্টি কুমড়া চাষ করে লাভবান কয়েকটি গ্রামের কৃষক

প্রকাশিত: আগস্ট ২০, ২০২৪, ০৬:২৪ বিকাল
আপডেট: আগস্ট ২১, ২০২৪, ১২:৩০ রাত
আমাদেরকে ফলো করুন

নওগাঁ প্রতিনিধি : নওগাঁয় মিষ্টি কুমড়া চাষ করে লাভবান হচ্ছেন কৃষকরা। এটি একটি উপাদেয়, সুস্বাদু ও জনপ্রিয় সবজি। সদর উপজেলার কির্ত্তীপুর ইউনিয়নের কির্ত্তীপুর, হরিরামপুর, মাধাইনগর ও শালুকান গ্রামে ব্যাপকভাবে মিষ্টি কুমড়া চাষ করেছেন কৃষকরা। এসব গ্রামের মাঠগুলোতে কেবলই মিষ্টি কুমড়ার মাচা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি খরিফ মৌসুমে নওগাঁয় মোট ৪৪০ হেক্টর জমিতে মিষ্টি কুমড়া চাষ হয়েছে। এরমধ্যে কেবল সদর উপজেলায় চাষ হয়েছে ১২৫ হেক্টর জমিতে। ফেব্রুয়ারি/ মার্চ মাসে জমিতে চারা রোপণ করে জুলাই মাস থেকে এ ফসল বাজারজাতকরণ শুরু হয়।

মাচা তৈরি, জমি প্রস্তুত, পরিচর্যা, সার কীটনাশক ইত্যাদি বাবদ প্রতি বিঘা জমিতে খরচ হয় প্রায় ২০ হাজার টাকা। আর এক বিঘা জমি থেকে কমপক্ষে ২ হাজার কেজি মিষ্টি কুমড়া উৎপাদিত হয়ে থাকে। এ ফসল চাষে বিঘা প্রতি ২৫ থেকে ৩০ হাজার টাকা লাভ করতে পারেন কৃষকরা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আবুল কালাম আজাদ বলেছেন, মিষ্টি কুমড়া ভিটামিন, প্রোটিন ও আয়রন সমৃদ্ধ একটি সবজি। মানুষের শরীরের জন্য যা অতি প্রয়োজনীয়। এ ফসল মোটামুটি লাভজনক হওয়ায় কৃষি বিভাগ কৃষকদের মিষ্টি কুমড়া চাষ করতে উৎসাহিত করে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS