ভিডিও

দুর্যোগ মোকাবেলায় চট্টগ্রামে ২৯০ মেডিক্যাল টিম প্রস্তুত

প্রকাশিত: আগস্ট ২২, ২০২৪, ০১:২৩ দুপুর
আপডেট: আগস্ট ২২, ২০২৪, ০২:৫৬ দুপুর
আমাদেরকে ফলো করুন

নিউজ ডেস্ক:  চট্টগ্রামে টানা বর্ষণে জলাবদ্ধতা সৃষ্টি ছাড়াও বিভিন্ন উপজেলায় দেখা দিয়েছে বন্যার শঙ্কা। এছাড়াও অতি বর্ষণে পাহাড় ধসের ঝুঁকিরও সৃষ্টি হয়েছে। দুর্যোগ পরিস্থিতি মোকাবেলায় সব ধরনের চিকিৎসাসেবা স্বাভাবিক রাখতে জেলার প্রতিটি উপজেলায় ও ইউনিয়নের চিকিৎসকদের দেওয়া হয়েছে নির্দেশনা। মাঠে রয়েছে প্রায় ২৯০টি মেডিক্যাল টিম। খোলা হয়েছে কন্ট্রোল রুম।


বুধবার (২১ আগস্ট) চট্টগ্রামের সিভিল সার্জন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেন সিভিল সার্জন কার্যালয়ের জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, অতি বর্ষণের কারণে নগরসহ উপজেলাসমূহের বিস্তীর্ণ এলাকায় জলাবদ্ধতা দেখা দেওয়ায় কিছু কিছু এলাকায় যানবাহন চলাচল বন্ধসহ জনদুর্ভোগ সৃষ্টি হয়েছে। তাই চট্টগ্রাম জেলার ২শ’ ইউনিয়নের প্রত্যেকটিতে ১টি করে মোট ২শ’টি, ১৫ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রত্যেকটিতে ৫টি করে মোট ৭৫টি, ৯টি আরবান ডিসপেন্সারির প্রত্যেকটিতে ১টি করে মোট ৯টি, ১টি স্কুল হেলথ ক্লিনিকে ১টি ও জেলা সদর হাসপাতালে (চট্টগ্রাম ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল) ৫টি মেডিক্যাল টিমসহ সর্বমোট ২৯০টি মেডিক্যাল টিম প্রস্তুত রাখা হয়েছে।


এ ছাড়া দুর্যোগ মোকাবিলার জন্য বাফার স্টক (ওষুধ, স্যালাইন, খাবার স্যালাইন, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ইত্যাদি) মজুদ রাখতে এবং সকল কর্মকর্তা-কর্মচারীদের প্রস্তুত থাকতে নির্দেশনা দেওয়া হয়েছে। 

সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী ইউএইচ অ্যান্ড এফপিওসহ সকল চিকিৎসক, কর্মকর্তা-কর্মচারীদের বাধ্যতামূলক কর্মস্থলে উপস্থিত থাকার জন্য নির্দেশ দেন।

নির্দেশনায় স্থানীয় কর্তৃপক্ষকে প্রশাসনের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করতে এবং সাপে কাটা রোগীর জন্য অ্যান্টিভেনম মজুদ রাখতেও বলা হয়। 

নির্দেশনায় আরও বলা হয়, অতি বৃষ্টির কারণে যেন জনগণের চিকিৎসাসেবা ব্যাহত না হয়- সে বিষয়ে সজাগ দৃষ্টি রাখতে হবে। দুর্যোগ পরবর্তী স্বাস্থ্য শিক্ষা কার্যক্রম জোরদারকরণের উদ্যোগ গ্রহণ করতে হবে। বৃষ্টির পানিতে সরকারি মালামাল যাতে নষ্ট না হয় সে ক্ষেত্রে যাবতীয় প্রস্তুতি গ্রহণ করতে হবে। 

এ ছাড়া যে কোন বিষয়ে অবগত-পরামর্শের জন্য জেলা সিভিল সার্জন কার্যালয়ের কন্ট্রোল রুমের নম্বর-০২৩৩৩৩৫৪৮৪৩ সার্বক্ষণিক চালু থাকবে বলে জানানো হয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS