ভিডিও

এমপক্স প্রতিরোধে হিলি ইমিগ্রেশনে বসানো হলো মেডিকেল টিম

প্রকাশিত: আগস্ট ২৪, ২০২৪, ০৯:৩৪ রাত
আপডেট: আগস্ট ২৪, ২০২৪, ০৯:৩৪ রাত
আমাদেরকে ফলো করুন

হাকিমপুর (দিনাজপুর) প্রতিনিধি : বিশ্বের বেশ কয়েকটি দেশে সংক্রামক রোগ এমপক্স (মাঙ্কিপক্স) ছড়িয়েছে এমপক্স প্রতিরোধে দিনাজপুরের হাকিমপুর হিলি ইমিগ্রেশনে বসানো হলো মেডিকেল টিম। এদিকে হিলি সীমান্তের জিরো পয়েন্টের চেকপোস্টও সতর্কতা অবস্থানে রয়েছে বিজিবি।

প্রতিদিনেই হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে কয়েকশ’ পাসপোর্টধারী যাত্রী ও ভারতীয় ট্রাক চালক ও তার সহযোগী (খালাসি) বাংলাদেশ ও ভারতে যাতায়াত করে থাকে। নেপাল ও ভুটানেও ঘুরতে যান অনেক পাসপোর্টধারী যাত্রীরা। ইমিগ্রেশনে মেডিকেল টিম পাসপোর্টধারী যাত্রীদের পরীক্ষা-নিরীক্ষা করে পাসপোর্ট যাত্রীদের ছাড়া হচ্ছে।

হাকিমপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ইলতুতমিশ আকন্দ পিন্টু জানান, মাঙ্কিপক্সের সাধারণ লক্ষণগুলোর মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা, পেশিব্যথা, পিঠে ব্যথা, দুর্বলতা, ফোলা লসিকাগ্রন্থি ও ত্বকের ফুসকুড়ি বা ক্ষত। এ রোগের লক্ষণগুলো কেউ অনুভব করলে বা সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে এলে দ্রুত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসে চিকিৎসা নেওয়ার জন্য বলা হচ্ছে।

যদিও দেশে এখনও কেউ আক্রান্ত হয়েছে এমন খবর পাওয়া যায়নি। গত ৩ দিন থেকে হিলি ইমিগ্রেশনে মেডিকেল টিম কাজ শুরু করেছেন। হিলি ইমিগ্রেশনে মেডিকেল টিমের কর্মকর্তা (এসএসসিএমও) জাহাঙ্গীর আলম জানান, পাসপোর্টধারী যাত্রীদের পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। তবে তাদের শরীরে কোন লক্ষণ পাওয়া যায়নি।

হিলি ইমিগ্রেশন চেকপোস্টের অফিসার ইনচার্জ (ওসি) শেখ আশরাফুল জানান, এমপক্স বিষয়ে নিদের্শনা পাওয়ার পর থেকে আমরা সতর্ক অবস্থায় আছি। ইতোমধ্যেই হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একটি মেডিকেল টিম কাজ শুরু করেছেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS