ভিডিও

বগুড়ায় ধুনট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠার ৬২ বছর পর অপারেশন থিয়েটার চালু

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২৪, ০৯:২২ রাত
আপডেট: আগস্ট ২৮, ২০২৪, ১০:০৮ রাত
আমাদেরকে ফলো করুন

ধুনট (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার ধুনট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠার ৬২ বছর পর প্রথমবারের মতো আধুনিকমানের অপারেশন থিয়েটার, এনসিডি কর্নার, ব্রেস্ট ফিডিং কর্নার ও কিডস্ প্লে জোন চালু করা হয়েছে।

আজ বুধবার (২৮ আগস্ট) দুপুরের দিকে এসব কার্যক্রমের উদ্বোধন করেন প্রধান অতিথি বগুড়ার সিভিল সার্জন ডা. মোহাম্মাদ শফিউল আজম।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার আশিক খান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নুরুল আমিন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. দিবাকর বসাক, উপজেলা কৃষি কর্মকর্তা আসাদুজ্জামান, আবাসিক মেডিকেল অফিসার ডা. এনএএম আবুল বাসার, মেডিকেল অফিসার ডা. জোবায়ের আহম্মেদ, ডা. বিপ্লব, ডা. মনির হোসেন, ডা. মেহেদী হাসান, ডা. সাদিকা নওশিন, ডা. ববিতা আখতার ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সৈকত হাসান। অপারেশন কার্যক্রম পরিচালনা করবেন ডা. আনোয়ারুল হক (এনেসথেশিয়া), ডা. মোকছেদা খাতুন (গাইনী) ও ডা. সাখায়াত হোসেন।

 স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, ১৯৬৪ সালে প্রতিষ্ঠিত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ২০০৪ সালে ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত করা হয়। সরকার প্রায় এক যুগ আগে অপারেশন থিয়েটার নির্মাণ করে সেখানে আধুনিকমানের যন্ত্র বরাদ্দ দেয়।

কিন্তু নানা সমস্যা ও সংকটের কারণে কোনো ধরনের অপারেশন হচ্ছিল না। ফলে সিজারিয়ান এবং অন্যান্য সাধারণ অপারেশনের জন্য হাসপাতালের আশপাশে গড়ে ওঠা প্রাইভেট ক্লিনিক এবং জেলা সদরের হাসপাতালই ভরসা ছিল। এসব সংকট কাটিয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা অপারেশনের থিয়েটার চালুর উদ্যোগ নেন।

স্বাস্থ্য কমপ্লেক্সের দ্বিতীয় তলায় প্রি-অপারেটিভ বেড, পোস্ট-অপারেটিভ বেডসহ কয়েকটি কক্ষ নিয়ে অস্ত্রোপচার ইউনিট চালু করা হয়। এখানে অপারেশন থিয়েটারে মনিটর, অটোক্লাভ মেশিন, ড্রাই এয়ার ওভেন, সাকার মেশিন, রুম হিটার, নেবুলাইজার মেশিন, অক্সিজেন সিলিন্ডার, ডাইয়া থার্মি মেশিন ও অ্যানেস্থেশিয়া মেশিন স্থাপন করা হয়েছে।

এই স্বাস্থ্য কমপ্লেক্সে বহির্বিভাগ, আন্তঃবিভাগ, জরুরি বিভাগ, প্রসূতি বিভাগ, ল্যাবরেটরি, এক্স-রে, ইসিজি, আলট্রাসনোগ্রাফি বিভাগ, দন্ত বিভাগ চালু আছে। এখানে বিভিন্ন কর্নারের মাধ্যমে সেবা প্রদান সহজীকরণ করা হয়েছে। এখানে রয়েছে আইএমসিআই কর্নার, অসংক্রামক রোগ চিকিৎসা কর্নার, প্রসব পূর্ব ও প্রসব পরবর্তী কর্নার, ইপিআই কর্নার, জরায়ু মুখ ক্যান্সার পরীক্ষা কর্নার, টেলিমেডিসিন ও যক্ষ্মা রোগীদের চিকিৎসা কর্নার।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. দিবাকর বসাক বলেন, সিভিল সার্জনের প্রচেষ্টায় অপারেশন থিয়েটার চালু করা হয়েছে। এখানে সুন্দরভাবে নরমাল ডেলিভারি করানো হয়। যদি কোন গর্ভবতীর সন্তান প্রসবে সমস্যা দেখা দেয় তাহলে এখন থেকে স্বাস্থ্য কমপ্লেক্সেই সিজারের ব্যবস্থা গ্রহণ করা হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS