ভিডিও

প্রতিটি দিন হোক মা দিবস

মীর এনামুল

প্রকাশিত: মে ১২, ২০২৪, ০৮:৩২ রাত
আপডেট: মে ১২, ২০২৪, ০৮:৩২ রাত
আমাদেরকে ফলো করুন

মা শব্দটি বড়ই আশ্চর্যের! খোদার দেয়া শ্রেষ্ঠ উপহার হলো মা। আমাকে জন্ম দিতে গিয়ে মা মৃত্যুর সাথে যুদ্ধ করেছেন, শুধু আমাকে পৃথিবীর আলো দেখাবেন বলে। যে মানুষটি সকল কষ্ট বিসর্জন দিয়ে আমাকে এই সুন্দর পৃথিবীর আলো দেখিয়েছেন, তিনি আর কেউ নন, তিনি হলেন আমার শ্রেষ্ঠ জান্নাত,  মমতাময়ী মা। আজ বিশ্ব মা দিবস।

প্রতিবছর মে মাসের দ্বিতীয় রবিবার বিশ্ব মা দিবস হিসাবে পালিত হয়ে আসছে। প্রাচীন গ্রিসে বিশ্ব মা দিবস পালন করা হলেও আধুনিককালে এর প্রবর্তন করেন এক মার্কিন নারী। বর্তমানে আমেরিকা, অস্ট্রেলিয়া, কানাডা, চীন, জাপান, রাশিয়া, ইন্ডিয়া ও বাংলাদেশসহ শতাধিক দেশে মর্যাদার সঙ্গে দিবসটি পালিত হচ্ছে।

নানা আয়োজনের মধ্য দিয়ে শ্রদ্ধা ও ভালোবাসা জানানো হয় মমতাময়ী মহীয়সী মায়েদের প্রতি। 'মা' হচ্ছেন একজন নারী, যিনি সন্তানকে গর্ভধারণ ও জন্মদান করেন এবং সন্তানকে বড় করে তোলেন। তিনিই সন্তানের প্রথম অভিভাবক ও আপনজন। সন্তানের পরম আশ্রয়স্থল 'মা'।

পৃথিবীর সব ধর্মেই মায়ের মর্যাদা উচ্চাসীন। পৃথিবীতে 'মা' শব্দটি সবার ঊর্ধ্বে। মা-এর মতো শান্তির ডাক আর কোথাও নাই। মা ঘরের মধ্যমণি। তার বৃত্তেই  প্রদক্ষিণ করে সকল সন্তান। মায়ের মমতায় শুরু হয় জীবনের পথচলা। তারই হাত ধরে মানুষ হিসেবে বেড়ে উঠা হয়।

তার মুখে ঘুমপাড়ানি গান, রূপকথার গল্প, জীবনে বড় হওয়ার গল্প, বেঁচে থাকার গল্প, মানুষ হওয়ার গল্প, হাসি-তামাশাসহ সব কিছুই শুনতে পাই। সব আবদার আহ্লাদ পূরণ করা যেন  মায়ের একমাত্র দায়িত্ব। জীবনে চলার পথে দুঃখ এবং ক্লান্তিতে মা-ই সান্তনার শেষ আশ্রয়স্থল।

মায়ের স্পর্শেই সন্তান ধীরে ধীরে পূর্ণ মানুষ হয়ে উঠে। যার মা নেই পৃথিবীতে তার কিছুই নেই। মা ছাড়া সব সন্তানই অবহেলিত- একা। আর পৃথিবীতে সবচেয়ে শান্তির যে জায়গা তা হলো মায়ের আঁচল। মায়ের মতো এই জগতটাও এতো সুন্দর নয়। পৃথিবীতে যত সম্পর্ক আছে তার মধ্যে যে সম্পর্ক সকল স্বার্থের ঊর্ধ্বে তা হলো মা-সন্তানের সম্পর্ক।

পৃথিবীর আলো দেখানো থেকে শুরু করে সারাটি জীবন মা তার সন্তানকে আগলে রাখেন পরম মমতায়। মা মানে অন্ধকারের মাঝে একমাত্র দীপ্তিমান আভা, পথের দিশারী।  মা মানে হাজার দুখের মাঝে এক টুকরো আনন্দের ছোঁয়া। মা হলেন সবচেয়ে মূল্যবান এবং দামী।

সব মায়ের ভালোবাসা এক ও অভিন্ন। মা কখনো ধনী কিংবা দরিদ্র হন না। মা সবসময় মা-ই। মা শিক্ষিত হোক অথবা না হোক পৃথিবীর শ্রেষ্ঠ শিক্ষক তিনি। মা হলেন শ্রেষ্ঠ ডাক্তার আবার শ্রেষ্ঠ মনোবিজ্ঞানীও। সন্তানের কোনো কিছু হলে মায়ের অন্তর সবার আগে জানে। তাই মায়ের সাথে সবকিছু শেয়ার করা মানুষগুলো কখনো পথভ্রষ্ট হয় না। কারণ মা কখনো সন্তানের অমঙ্গল চান না।

ছেলে আমার সাত রাজার ধন, একথা একমাত্র মায়ের মুখেই শোভা পায়। মা হাজার গালি দিলেও তা সন্তানের জন্য মঙ্গল বয়ে আনে। কারণ মায়ের গালিতেও সন্তানের জন্য দোয়া আর আশীর্বাদ থাকে। পৃথিবীর সব মানুষ বিপক্ষে গেলেও একমাত্র মা সন্তানের পক্ষে থাকেন।

অতএব, মায়ের গালি শ্রেষ্ঠ ভালোবাসা। মায়ের ঋণ কখনো শোধ করবার মতো নয়।  মায়ের পায়ের নিচেই সন্তানের স্বর্গ, তাই মায়ের সাথে কখনো উচ্চস্বরে কথা বলা উচিত না। মা অমূল্য রতন। বৃদ্ধ বয়সে মায়ের সেবা করা প্রতিটি সন্তানের দায়িত্ব ও কর্তব্য। যার ঘরে মা জীবিত আছে তার কাছে জান্নাত আছে। সুতরাং, পৃথিবীর সবকিছুর ঊর্ধ্বে মায়ের নিঃস্বার্থ ভালোবাসা।

বৃদ্ধাশ্রমে নয়, পরম স্নেহে আর ভালোবাসায় ভালো থাকুক পৃথিবীর সকল মা। তাই মায়ের প্রতি ভালোবাসা প্রকাশ করতে চাইলে তার জন্য কোনো আয়োজন বা অনুষ্ঠানের প্রয়োজন হয় না। আমার কাছে বছরের প্রতিটি দিনই মা দিবস।


লেখক : প্রাবন্ধিক



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS