ভিডিও

‘দেশটা তোমার বাপের নাকি’-এর আদলে অসমীয়া ভাষায় গান গেয়ে ভারতীয় শিল্পী গ্রেপ্তার

প্রকাশিত: সেপ্টেম্বর ০২, ২০২৪, ০৬:৫৩ বিকাল
আপডেট: সেপ্টেম্বর ০২, ২০২৪, ১১:২১ রাত
আমাদেরকে ফলো করুন

বাংলাদেশের আন্দোলনের গান ‘দেশটা তোমার বাপের নাকি’-এর আদলে অসমীয়া ভাষায় গান গেয়ে প্রতিবাদ করার জন্য আলতাফ হোসেন নামে এক শিল্পীকে গ্রেপ্তার করেছে ভারতীয় পুলিশ। 

পুলিশের দাবি করেছে এই গানের মাধ্যমে মাতৃভূমিকে অসম্মান করেছেন তিনি। সেই দায়ে তাকে গ্রেফতার করা হয়েছে। এদিকে গানটি সামাজিক যোগাযোগ মাধ্যমে  ব্যাপক সাড়া ফেলেছে। 

ভারতীয় সংবাদ মাধ্যম এসডিটিভির এক প্রতিবেদনে জানা যায়, আসাম পুলিশ বলেছে বিতর্কিত গানের মাধ্যমে রাজ্যের জাতিগত সম্প্রদায়ের বিরুদ্ধে শত্রুতা উস্কে দেওয়ার অভিযোগে তারা ইউটিউবার এবং গায়ক আলতাফ হোসেনকে গ্রেপ্তার করেছে।

আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা সামাজিক যোগাযোগ মাধ্যমে গানটি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন এবং জনসাধারণকে অসমীয়া সম্প্রদায়ের সামাজিক নিয়ম মেনে চলার জন্য সতর্ক করে লিখেছিলেন, ‘সমাজে ভালো ভাবে সংহত হওয়ার জন্য। একজনকে অবশ্যই এর মূল বৈশিষ্ট্যগুলিকে সম্মান করতে হবে।’ 

তিনি আরও লিখেছেন, ‘যদি কেউ আমাদের সভ্যতা, ঐতিহ্য বা সাংস্কৃতিক অনুশীলনকে এমনভাবে প্রচার করে যা আমাদের নিয়ম থেকে বিচ্যুত হয়, তবে তা গ্রহণ করা হবে না। উদাহরণস্বরূপ, যদি বিহুকে পরিবর্তন করা হয় ‘মিয়া বিহু’ এটা অসমিয়া জনগণ মেনে নেবে না।’

ভাইরাল গানটি মধ্য আসামের নগাঁওতে সংখ্যালঘু সম্প্রদায়ের ১০ শ্রেনীর ছাত্রীকে গণধর্ষণের পরে ‘মিয়াস’ এর বিরুদ্ধে প্রতিক্রিয়ার মধ্যে জাতিগত গোষ্ঠীগুলি থেকে সমালোচনাকে আকর্ষণ করেছে। গানটি সাম্প্রদায়িক সম্প্রীতিরও আহ্বান জানায়, আসামকে একতার ইতিহাসসহ একটি ভূমি হিসেবে বর্ণনা করে এবং রাজ্যের সমৃদ্ধির জন্য সকল ধর্মের লোকদের একত্রে কাজ করার আবেদন জানায়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS