ভিডিও

দেশের গান ‘বাংলা মায়ের ডাক’-এ মৌমিতা

প্রকাশিত: সেপ্টেম্বর ০৯, ২০২৪, ০৫:৪৩ বিকাল
আপডেট: সেপ্টেম্বর ০৯, ২০২৪, ০৫:৪৩ বিকাল
আমাদেরকে ফলো করুন

অভি মঈনুদ্দীন: সেরাকন্ঠ’খ্যাত সঙ্গীত শিল্পী চট্টগ্রামের মেয়ে মৌমিতা বড়ুয়ার ২০২২ সালের আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে প্রথম দেশাত্ববোধক গান প্রকাশিত হয় একটি ইউটিউব চ্যানেলে। গানের শিরোনাম ছিলো ‘আমি একুশ’। গানটি লিখেছিলেন এস আনিস আহমেদ বাচ্চু, সুর করেছিলেন রিটন কুমার ধর, মিউজিক করেছিলেন জিএম জন। দুই বছরেরও বেশি সময় পর আবারো নতুন একটি দেশের গান নিয়ে হাজির হতে যাচ্ছেন মৌমিতা। তার এবারের গানের শিরোনাম ‘বাংলা মায়ের ডাক’।

শাহনাজ কাজীর লেখায় মেজবা বাপ্পীর সুরে গানটিতে কন্ঠ দিয়েছেন মৌমিতা। গানটির সঙ্গীতায়োজন করেছেন পলাশ ফারুকী। গানটিতে মৌমিতার সহশিল্পী মেজবা বাপ্পী। মিউজিক ভিডিও নির্মাণ করেছেন পলাশ ফারুকী। পলাশ ফারুকী বলেন,‘ মৌমিতা খুউব ভালো একজন শিল্পী। চমৎকার গায়। যথারীতি দেশের এই গানটিও খুউব ভালো গেয়েছে। সঙ্গে মেজবাও ভালো গেয়েছে।’

মৌমিতা বড়ুয়া বলেন,‘ দেশের গান যতবার গাইতে গিয়েছি বুকে তোলপাড়ের সৃষ্টি হয়েছে।  আধুনিক গানে এতে প্রেম বিষাদের আবেশ থাকলেও দেশের গানে কী আছে তা বর্ণনাও করে শেষ করা যাবে কিনা সন্দেহ। দেশ, দেশের মানুষ শংকায় পড়লে আমার রাতে ঘুম আসে না। দেশকে এতো ভালোবাসি তা মুখে প্রকাশ যতটুকু না করতে পারি তার চেয়ে খানিকটা হলেও বেশী হয়তো গান গেয়ে প্রকাশ করতে পারি । আমি দেশ ও জাতির প্রতি ভালোবাসা যেন জীবনের শেষ দিন পর্যন্ত দেখিয়ে যেতে পারি এই প্রার্থনা আমার।’

পলাশ ফারুকী জানান, ‘বাংলা মায়ের ডাক’ গানটি প্রকাশ পাবে। মৌমিতার কন্ঠে প্রকাশিত মৌলিক গানগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে লুৎফর হাসানের সঙ্গে দ্বৈত গান ‘তোমায় দেখবো বলে’, গামছা পলাশের সঙ্গে ‘তোমার ঠোঁটে গোলাপ ফোটে’, শোভন রায়ের সঙ্গে ‘চোখ পলকে’, একক গান ‘ভালোবাসি আমি’সহ আরো বেশ কয়েকটি গান। ২০১৭ সালে চ্যানেল আই আয়োজিত ‘চ্যানেল আই সেরাকন্ঠ’র প্রতিযোগিতার ফাইনালিস্টদের একজন মৌমিতা।

এদিকে দুই বছর আগে মৌমিতা বাংলাদেশের চলচ্চিত্রের জীবন্ত কিংবদন্তী নায়িকা শবনমের জন্মদিনে শবনমের বাসায় গিয়েছিলেন। সেখানে গিয়ে মৌমিতা শবনম অভিনীত বাংলাদেশী সিনেমার কয়েকটি গান তাকে সরাসরি শোনানোর সুযোগ পান। এমন একজন কিংবদন্তীর সামনে বসে গান গাইবার সুযোগ ছিলো তার জীবনের অন্যতম প্রাপ্তির সময়। সেই সময়টাকে প্রায়শই ভীষণ শ্রদ্ধা নিয়ে স্মরণ করেন মৌমিতা। উল্লেখ্য , ‘বাংলাদেশের মায়ের ডাক’ গানটি আগামী সপ্তাহে প্রকাশ পাবে বলে জানালেন পলাশ ফারুকী। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS