ভিডিও

মা ও ছেলের ভূমিকা’য় অনবদ্য দিলারা জামান-আসাদুজ্জামান নূর

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২৪, ১০:১০ রাত
আপডেট: ফেব্রুয়ারি ২৭, ২০২৪, ০১:২৩ দুপুর
আমাদেরকে ফলো করুন

বিনোদন ডেস্ক : বাংলাদেশের প্রখ্যাত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদ রচিত বিটিভির ইতিহাসে অন্যতম আলোচিত ধারাবাহিক নাটক ‘অয়োময়’। এই নাটকে অভিনয় করেছিলেন দিলারা জামান, আবুল হায়াত, মোজাম্মেল হোসেন, কে এস ফিরোজ, ড. ইনামুল হক, আসাদুজ্জামান নূর, সুবর্ণা মুস্তাফা, সালেহ আহমেদ,  সারা যাকের, তারানা হালিম, বিপাশা হায়াত, আফজাল শরীফ’সহ আরো অনেকে। অয়োময় একটি জনপ্রিয় বাংলাদেশী টেলিভিশন ধারাবাহিক নাটক। এটি নির্মাণ করেছিলেন নওয়াজীশ আলী খান পরিচালিত। এটি ১৯৯০-৯১ সালে বাংলাদেশ টেলিভিশনে সম্প্রচার হয়।

কথাসাহিত্যের সাথে সত্য মিশ্রিত করে এটি ব্রিটিশ শাসনামলের সময় নির্মাণ করা হয়। এর গল্পটি একটি ক্ষয়িষ্ণু বাংলা জমিদার (ভূস্বামী) পরিবারকে কেন্দ্র করে। এই নাটকে মির্জা চরিত্রে অভিনয় করে সেই সময় দারুণ প্রশংসিত হয়েছিলেন দেশের জীবন্ত কিংবদন্তী বরেণ্য অভিনেতা আসাদুজ্জামান নূর। এই ধারাবাহিকেই তার মা’য়ের ভূমিকায় অভিনয় করেও বেশ প্রশংসিত হয়েছিলেন একুশে পদক’প্রাপ্ত গুনী অভিনেত্রী দিলারা জামান। এরপরেও আসাদুজ্জামান নূর ও দিলারা জামান আরো কয়েকটি নাটকে ছেলে ও মায়ের ভূমিকায় অভিনয় করেছিলেন। কিন্তু ‘অয়োময়’ই ছিলো আলোচনার শীর্ষে।

আসাদুজ্জামান নূর বলেন, ‘ আমার এবং দিলারা আপার বয়সের পার্থক্য কিন্তু খুব বেশি একটা না। তিন কিংবা চার বছরের বড় ছোট আমরা। আমি দিলারা আপাকে আপা বলেই সম্বোধন করি। কিন্তু অয়োময় নাটকে অভিনয় করার কারণে মনে হয় যে আপার সঙ্গে আমার বয়সের পার্থক্যটা হয়তো অনেক বেশি। আমাদেরকে নিয়ে কিন্তু ভাই বোনেরও গল্পও হতে পারতো। কিন্তু হলোনা। ঐ যে দর্শক অয়োময়’তে মা ও ছেলে হিসেবে আমাদেরকে গ্রহণ করে নিয়েছে, সেটা আর কেউ পরবর্তীতে ভাঙ্গার সাহস করেনি। যাইহোক, তারপরও দর্শক আমাদের মা ছেলেকে গ্রহণ করে নিয়েছেন এবং এখনো যখন অয়োময়’র প্রসঙ্গ আলোচনায় আসে তখন কিন্তু মির্জা ও তার মায়ের গল্প আলোচনায় আসে। শিল্পী হিসেবে এটাই আসলে অনেক ভালোলাগার।’ দিলারা জামান বলেন,‘ নূর আমাদের দেশের অত্যন্ত গুনী এবং ভীষণ জনপ্রিয় অভিনেতা। এতে কোনোই সন্দেহ নেই।

অয়োময়’তে আমার ছেলে মির্জার ভূমিকায় অভিনয় করে সেই সময়টাতে বেশ আলোচনায় চলে এসেছিলো। অভিনয়ের পাশাপাশি রাজনীতিবিদ হিসেবে নূর বেশ সফল। পাঁচ পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছে। রাজনীতি’বিদ হিসেবে নূর বেশ জনপ্রিয়। অভিনেতা হিসেবে নূর এখনো দর্শকের ভীষণ পছন্দের। এখনো নির্মাতারা তাকে নিয়ে কাজ করার স্বপ্ন দেখে। একজন অভিনেতা হিসেবে এটা অনেক বড় প্রাপ্তি। অবশ্যই যদি ভালো কোনো গল্প ব্যাটে বলে মিলে যায়, কাজ করার আগ্রহ আমাদের দু’জনেরই আছে।’ 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS